অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম


অনলাইনে স্মার্ট কার্ড চেক করার অত্যন্ত সহজ। স্মার্ট কার্ড বাংলাদেশের এক অন্যতম মাইল ফলক। ডিজিটাল ভোট প্রদান করার লক্ষ্যে ২০১৬ সালে স্মার্ট কার্ডের শুভ সূচনা করে (বাংলাদেশ ন্যাশনাল আইডেন্টি রেজিস্ট্রেশন উইন)। আমাদের সকলের জেনে রাখা উচিত স্মার্ট কার্ডের ব্যক্তির নাম, ছবি, পরিচয় এবং বায়োমেট্রিক বিবরণ সহ মোট ৩২ রকমের সিটিজেন ডেটা  সমৃদ্ধশালী একটি মাইক্রোচিপ রয়েছে। এই মাইক্রোচিপ দিয়ে যেকোনো প্রযুক্তির মাধ্যমে আপনার পরিচয়ের বৈধতা প্রকাশ করা যাবে। স্মার্ট কার্ড পরিচয় বৈধতা প্রকাশ  করে থাকে।
আজকের আমাদের এই কনটেন্ট এ স্মার্ট কার্ড চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এই আলোচনা থেকে আপনারা স্মার্ট কার্ড সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম, অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম, স্মার্ট কার্ড কিভাবে পাবেন, স্মার্ট কার্ড কিভাবে ডাউনলোড করব, স্মার্ট কার্ড সংক্রান্ত আরো অন্যান্য তথ্য সহ বিস্তারিত আলোচনা করা হবে। সুতরাং আপনারা যদি এই সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে পুরো কন্টেন্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। চলুন এই সকল বিষয় সম্পর্কে  জেনে নেওয়া যাক।

অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

বর্তমান সময়ে অনলাইনে সব কিছুই খুব সহজে পাওয়া যায়। অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আপনারা চাইলে স্মার্ট কার্ড চেক করে নিতে পারেন খুব সহজেই। অনলাইন এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক করতে হলে আপনাকে কয়েকটি ধাপ পূরণ করতে হবে।  যেমন,

  •  প্রথমে আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং সেখান থেকে আপনাকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে।
  •  ওয়েব সাইটে প্রবেশ করার লিংকঃ- https://services.nidw.gov.bd/nid-pub/card-status
  •  লিংকে প্রবেশ করার পরে আপনার কাছে এটি নতুন ট্যাব ওপেন হবে।
  • সেখানে আপনার কাছ থেকে ফর্ম নাম্বার এবং এনআইডি নাম্বার চাইবে।
  • তারপর ডেথ অব বার্থ।

তারপরে  একটি ক্যাপচার কোড দেখতে পাবেন। সেটি সঠিকভাবে পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করবেন।
নিচে উল্লেখিত ছবির মত অপশন গুলো আসবে আপনাদের কাছে। উপরে উল্লেখিত তথ্য গুলো অনুযায়ী সঠিক ভাবে ফর্মটি পূরণ করবেন।


অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম


সাবমিট হয়ে গেলে আপনি আপনার কাঙ্খিত স্থানে পৌঁছে যাবেন। আপনার তথ্যগুলো সেখানে দেখতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

 স্মার্ট কার্ড শুধু অনলাইনের মাধ্যমেই নয় এসএমএসের মাধ্যমে ও চেক করা সম্ভব। এসএমএস এর মাধ্যমে চেক করতে হলে প্রথমে আপনাকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে sc < > nid < >  ভোটা স্লিপ নাম্বার অথবা কার্ড নাম্বার দিয়ে ১০৫  এই নাম্বারে সেন্ড করতে হবে। পরবর্তীতে আপনার সিমে ফিরতি এসএমএসের মাধ্যমে সকল তথ্য জানিয়ে দেবে।


আপনারা যারা স্মার্টফোন ব্যবহার করেন না অথবা অনলাইনের মাধ্যমে দেখতে  পারেন না। তারা এসএমএসের মাধ্যমে খুব সহজেই ওপরে উল্লেখিত পদ্ধতি অনুযায়ী আপনি আপনার স্মার্ট কার্ড চেক করতে পারেন।

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড এর উপায়

সাধারণ এন আইডি কার্ড এর মত স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না। সুতরাং আপনি চাইলেও অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবেন না। স্মার্ট কার্ড পেতে হলে আপনাকে আপনার নিকটস্থ নির্বাচন অফিসে যেতে হবে। সেখান থেকে আপনি আপনার কার্ডটি সংগ্রহ করে নিতে পারবেন।

স্মার্ট কার্ড কিভাবে পাব

আপনি যদি স্মার্ট কার্ডের জন্য উপযুক্ত হয়ে থাকেন তাহলে আপনি আপনার  ইউনিয়ন কাউন্সিল থেকে স্মার্ট কার্ড সংগ্রহ করে দিতে পারেন।  যদি আপনি পূর্বে স্মার্ট কার্ড  টি না তুলেন তাহলে আপনি নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী আপনাকে উপজেলা নির্বাচন অফিসের কর্মকর্তার নিকটে যাবার প্রয়োজন হবে। সেখানে আপনারা আপনার ভোটার ফর্ম নিয়ে যাবেন।


যারা স্মার্ট কার্ড পাননি তারা পূর্বের ভোটার আইডি কার্ডের ফটোকপি নিয়ে যাবেন। তারপরে কর্মকর্তার স্বাক্ষর নিয়ে আপনাকে রাজধানী নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট এ যেতে হবে। তারপরে তাদের সেই কাগজটি এবং উপজেলা নির্বাচন অফিস থেকে দেয়া অন্যান্য কাগজপত্র গুলো দেখাতে হবে। তারা তখন আপনার বায়োমেট্রিক তথ্য নেমে এবং আপনাকে যাচাই করবে। সকল কাগজপত্র ঠিকঠাক থাকলে নির্বাচন অফিসে গিয়ে সবকিছু কর্মকর্তাকে দেখাতে হবে। তারপরে আপনাকে স্মার্ট কার্ড টি তারা প্রদান করবে।

যারা স্মার্ট কার্ড পাননি তাদের করণীয় কি

বাংলাদেশে বর্তমানে স্মার্ট কার্ড পদ্ধতি চালু করা হয়েছে।  স্মার্ট কার্ড পাইনি এমন মানুষের সংখ্যা প্রায় সাত কোটি। বর্তমানে বাংলাদেশে ভোটারের সংখ্যা প্রায় ৯ কোটি বা তারও বেশি। এর মধ্যে সরকার গত কয়েক বছরে ১ কোটি বেশি নাগরিকদের স্মার্ট কার্ড দিয়েছেন। যারা ২০২১ সালে স্মার্ট কার্ড পাননি তারা  ২০২৩ সালের স্মার্ট কার্ড পেতে পারেন। তাই আপনারা নির্বাচন অফিসে খোঁজ নিতে পারেন।

স্মার্ট কার্ডে  কি টাকা থাকে

অনেকেই মনে করেন  স্মার্ট কার্ড যারা ব্যবহার করে তারা কার্ডে টাকা রাখে বা টাকা থাকে। কিন্তু সত্য কথা বলতে স্মার্ট কার্ড  এ  কোন টাকা থাকে না। যে সকল ব্যক্তিরা এমন কথা বলে তারা আসলেও সঠিক তথ্য জানেনা। এই সকল  ভুল তথ্য বা গুজবে কান দিয়ে আপনার স্মার্ট কার্ড টি কেটে ফোনে ঢোকানোর চেষ্টা করবেন না।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ড সাধারণত দুই রকম পদ্ধতিতে চেক করা সম্ভব। একটি অনলাইন এর মাধ্যমে আর অপরটি এসএমএস এর মাধ্যমে। আমরা ইতিমধ্যে আলোচনা করেছি, অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম এবং এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম সম্পর্কে। আপনি যদি এমনভাবে স্মার্ট কার্ড চেক করতে চান তাহলে এই দুইটি বিষয় ফলো করুন। আশা করি আপনারা খুব সহজেই স্মার্ট কার্ড নিজে নিজেই চেক করে নিতে পারবেন।

স্মার্ট কার্ড চেক করতে যা প্রয়োজন

স্মার্ট কার্ড চেক করতে হলে বেশ কিছু তথ্যের প্রয়োজন হবে। যে সকল তথ্যগুলো ভুল  প্রদান করলে স্মার্ট কার্ডটি আপনি চেক করতে পারবেন না। সঠিক তথ্য ছাড়া স্মার্ট কার্ড চেক করা সম্ভব না। চলুন জেনে নেই কি কি প্রয়োজন স্মার্ট কার্ড চেক করতে।

  •  প্রথমেই আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ফর্ম নাম্বার এর প্রয়োজন হবে।
  •  তারপরে জন্মতারিখ, জন্মমাস এবং জন্ম সাল এর প্রয়োজন হবে। অবশ্যই সঠিক তথ্যটি প্রদান করতে হবে।
  •  তারপর ক্যাপচার কোড দেখে দেখে সঠিকভাবে পূরণ করতে হবে।
  •  তারপর সাবমিট অপশনে ক্লিক করে আপনি আপনার স্মার্ট কার্ড চেক করে নিতে পারবেন।

ভোটার স্লিপ বা  ফর্ম নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

ভোটার স্লিপ বা ফর্ম নাম্বার দিয়ে আপনারা অনলাইন এবং এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড টি চেক করে নিতে পারবেন।  অনলাইন এর মাধ্যমে চেক করার নিয়ম আমরা উপরে উল্লেখ করেছি। একই নিয়মে অনলাইনে মাধ্যমে খুব সহজে নিজে নিজেই আপনি আপনার স্মার্ট কার্ড চেক করে নিতে পারেন।


আবার আপনারা ডায়াল প্যাড থেকে এসএমএসের মাধ্যমে উপরে উল্লেখিত নিয়ম এর মতো করেই আপনি আপনার স্মার্ট কার্ড চেক করে নিতে পারেন। আশা করি আপনারা স্মার্ট কার্ড সংক্রান্ত সকল তথ্য সম্পর্কে জানতে পেরেছেন।


Leave a Comment