অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ | রেজাল্ট দেখার লিংক (ভর্তি বিষয়ক গাইডলাইন)

অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ I রেজাল্ট দেখার লিংক

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২২ – ২৩ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করে থাকেন তাহলে আপনাকে প্রথম মেধা  তালিকার রেজাল্ট দেখতে হবে । প্রথম মেধা তালিকার রেজাল্ট প্রকাশিত হবে ১৮ মে ২০২৩ বিকাল ৪ টার পর থেকে।

তবে কিভাবে ভর্তির রেজাল্ট দেখতে হয় এবং ভর্তি রেজাল্ট পাবার পর কোন পদক্ষেপ গুলো নিতে হয় এবং পরবর্তীতে স্লিপে আবেদন কিভাবে করতে হয় এ সম্পর্কিত বিস্তারিতভাবে আলোচনা করব আমাদের এই আর্টিকেলের মাধ্যমে। আপনি যদি একজন অনার্স ভর্তি শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার জন্য আমাদের এই কন্টেন্টটি সবচেয়ে গুরুত্বপূর্ণ।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল দেখার নিয়ম

২০২২ – ২৩ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি প্রথম মেধা তালিকার ফলাফল আগামী ১৮ই মে ২০২৩ তারিখে প্রকাশিত হবে। ১৮ই মে বিকাল ৪ ঘটিকার সময় রেজাল্ট প্রকাশিত হবে। এবং উক্ত রেজাল্ট আপনারা এসএমএসের মাধ্যমে দেখতে পারবেন। তবে ওয়েব সাইটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট রাত ৯ টার পর পাবলিস্ট করা হবে।

তবে রেজাল্ট প্রকাশিত হবার পর প্রচুর পরিমাণে ইউজার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভিজিট করার কারণে ওয়েবসাইট ডাউন হয়ে থাকে। যার কারণে রেজাল্ট প্রকাশিত হওয়ার দিন ওয়েবসাইটে রেজাল্ট দেখা টা খুবই কষ্টকর ব্যাপার হয়ে দাঁড়ায়। এ সময় আপনারা খুব সহজেই মোবাইলে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখে নিতে পারবেন।
অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ I
আসুন দেখে নেই কোন পদ্ধতিতে অনার্স প্রথম বর্ষ ভর্তি ফলাফল দেখতে হয়ঃ-

সাধারণভাবে অনার্স প্রথম বর্ষ ভর্তি রেজাল্ট দেখার জন্য আমরা দুইটি মাধ্যম অবলম্বন করতে পারব।
প্রথমত মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে দেখতে পারব এবং দ্বিতীয়তঃ ওয়েবসাইটের মাধ্যমে রোল এবং পিন নম্বর দিয়ে দেখতে পারব।

মোবাইলের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম

এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখতে হলে আপনাকে প্রথমেই মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে  “NU স্পেস  ATHN স্পেস ROLL NUMBER ” এবং উক্ত মেসেজটি পাঠিয়ে দিতে হবে ১৬222 নম্বরে । 


উদাহরণ হিসেবে বলা যায়: NU  ATHN  34687  =  SEND 16222 

সঠিকভাবে এসএমএস প্রেরণ করার পর সর্বোচ্চ পাঁচ মিনিটের মধ্যে আপনার রেজাল্ট পেয়ে যাবেন । তবে রেজাল্ট প্রকাশিত হবার পর সবাই একসঙ্গে চেষ্টা করার কারণে কিছুটা সময় বেশি লাগতে পারে।

ওয়েবসাইট থেকে অনার্স প্রথম বর্ষ ভর্তি  রেজাল্ট দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষে ভর্তি রেজাল্ট প্রকাশিত হবার পর ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার জন্য প্রথমেই আপনাকে উক্ত লিঙ্কে প্রবেশ করতে হবে। উক্ত লিংকে প্রবেশ করার পর আপনার রোল এবং পিন নম্বর দিয়ে খুব সহজেই রেজাল্ট দেখে নিতে পারবেন।

অনেক সবাই সার্ভার ডাউন থাকার কারণে কিছুটা সময় বেশি লাগতে পারে। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ওয়েবসাইটে চেষ্টা করতে হবে। আমরা নিচে দুইটি ওয়েবসাইটের লিংক সঠিকভাবে দিয়ে দিলাম।

অনার্স প্রথম বর্ষের রেজাল্ট দেখার লিংকঃ-

অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ I রেজাল্ট দেখার লিংক

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির পিন ভুলে গেলে করণীয় কি 

আবেদন করার পর অনেকেই আছেন যারা আবেদন ফ্রম  হারিয়ে ফেলেন এবং উক্ত আবেদন ফরমে ভর্তি রোল এবং পিন নাম্বার দিয়ে রেজাল্ট দেখতে হয় এ নিয়ে আপনি দুশ্চিন্তায় আছেন। তবে এ নিয়ে দুশ্চিন্তা করার কিছু নেই। নিচে দেওয়া লিংকে ক্লিক করে আপনার এইচএসসি রোল নম্বর পাস করার সাল কোন বোর্ড থেকে পাস করেছেন এবং জন্ম তারিখ দিয়ে খুব সহজেই আপনার রোল এবং পিন নম্বর নিয়ে আসতে পারবেন।

অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ I রেজাল্ট দেখার লিংক

অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ I রেজাল্ট দেখার লিংক

প্রথম মেধা তালিকায় উত্তীর্ণ হবার পর করণীয়

বিশ্ববিদ্যালয় প্রথম মেধা তালিকায় উত্তীর্ণ হন তাহলে আপনাকে পরবর্তীতে একটি অনলাইন ভর্তি ফরম পূরণ করতে হবে। উক্ত ভর্তি ফরম আপনি চাইলে মোবাইলের মাধ্যমেও পূরণ করতে পারবেন। এক্ষেত্রে কোন ধরনের সমস্যা হলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন আমরা আপনাদের সর্বোচ্চ সহযোগিতা করব।

  • মোবাইলের মাধ্যমে আবেদনটি সম্পন্ন করার পর একটি পিডিএফ ফাইল ডাউনলোড করতে হবে। উক্ত পিডিএফ ফাইল প্রিন্ট করে বের করতে হবে।
  • পিডিএফ ফাইলে দুইটি কপি থাকবে। দুটি কপির মধ্যে একটি হচ্ছে কলেজ কপি এবং উন্নতি স্টুডেন্ট কপি।এরপর আপনার কলেজ থেকে যে টাকাটা নির্ধারণ করা হয়েছে ভর্তির জন্য তা পরিশোধ করতে হবে এবং ৩০ মে- ২০২৩ তারিখের মধ্যে কলেজে উক্ত কাগজপত্র জমা দিতে হবে।
  • বিশেষ দ্রষ্টব্য: ভর্তি ফি কিভাবে জমা দিবেন তা আপনার সিলেকশনকৃত কলেজের উপর নির্ভর করবে। এক্ষেত্রে আপনি যদি তা না জানেন তাহলে আপনার কলেজের নাম আমাদের কমেন্ট বক্সে জানান। আমরা আপনাদের সম্পূর্ণ তথ্য দিয়ে সহায়তা করতে পারব ইনশাআল্লাহ।

উক্ত কলেজের সাবজেক্ট পছন্দ না হলে যা করনীয়

আপনি যদি প্রথম মেধা তালিকায় একটি সাবজেক্টে চান্স পেয়ে থাকেন এবং উক্ত সাবজেক্ট আপনার পছন্দ না হয় তাহলে আপনার জন্য একটি সুযোগ থাকবে। সেটি হল ভর্তি আবেদন ফরম পূরণ করার সময় মাইগ্রেশন নামে একটি অপশন পাবেন।

মাইগ্রেশন অপশনে আপনাকে হ্যাঁ টিক চিহ্ন দিয়ে সাবমিট করতে হবে। তাহলে কলেজ কর্তৃপক্ষ আপনাকে অন্য সাবজেক্ট দেওয়ার একটি সুযোগ তৈরি করে দিবেন। তবে অন্য সাবজেক্ট যদি উক্ত কলেজে ফাঁকা না থাকে তাহলে আপনি আগের সাবজেক্টে অব্যাহত থাকবেন।
অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ I

প্রথম মেধা তালিকায় চান্স না পেলে করণীয়

অনেকেই আছেন যারা কম রেজাল্ট নিয়ে অনেক ভালো ভালো কলেজে চয়েজ দিয়েছেন এক্ষেত্রে তাদের রেজাল্ট পেয়ে হতাশ সবার কিছু নেই। কারণ আপনি যদি প্রথম মেধা তালিকায় চান্স না পান এরপর দ্বিতীয় মেয়েদের তালিকার রেজাল্ট দেওয়া হবে। দ্বিতীয় মেধা তালিকায় যদি চান্স না পান তাহলে পরবর্তীতে প্রথম রিলিজ স্লিপ এবং দ্বিতীয় স্লিপের মাধ্যমে আবেদন করার সুযোগ পাবেন । 
প্রথম রিলিজ স্লিপ এবং দ্বিতীয় রিলিজ স্লিপ সম্পর্কে আপনি যদি না বুঝে থাকেন তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন। এবং প্রথম রিলিজ স্লিপ ও দ্বিতীয় স্লিপে কিভাবে আবেদন করতে হয় এবং আবেদনের মেয়াদ কতদিন এ সম্পর্কে জানতে চাইলে আমাদের জানাতে ভুলবেন না।
অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ I

কলেজ পরিবর্তন করতে চাইলে যা করণীয়

মনে করি অনার্স প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবার পর আপনি একটি কলেজে চান্স পেয়েছেন কিন্তু উক্ত কলেজ আপনার পছন্দ হয়নি। এক্ষেত্রে আপনাকে উক্ত কলেজে ভর্তি না হয়ে পরবর্তীতে রিলিজ স্লিপে আবেদন করতে হবে। এবং স্লিপে আবেদন করে আপনার পছন্দ মতো কলেজে ভর্তির সুযোগ পেলে তখন ভর্তি হতে পারবেন।

পূর্বের ভর্তি বাতিল সম্পর্কিত বিজ্ঞপ্তি 

অনেক শিক্ষার্থী আছেন যারা ২০২১ – ২২শিক্ষাবর্ষে অন্যান্য কলেজে ভর্তি আছেন এবং উক্ত কলেজ আপনার পছন্দ না হওয়ার কারণে এবারও ভর্তি আবেদন ফরম পূরণ করেছিলেন। এবং এবারে আপনি আপনার পছন্দমত কলেজ পেয়েছেন তবে এবার আপনাকে ভর্তি হতে হলে আগের কলেজে ভর্তি বাতিল করতে হবে। উক্ত কলেজে ২৫ মে ২০২৩ তারিখের মধ্যে ভর্তি বাতিল না করলে দৈত্য ভর্তির কারণে আপনার আবেদন বাতিল হয়ে যাবে।

NU ভর্তি কৌটার ফলাফল

যারা প্রাথমিক আবেদন করার সময় নির্দিষ্ট কৌতায় আবেদন করেছিলেন তাদের রেজাল্ট একই দিনে প্রকাশিত হবে। কৌটার রেজাল্ট দেখার জন্য আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে রোল এবং পিন নম্বর দিয়ে সাবমিট করতে হবে । রেজাল্ট দেখতে কোন ধরনের সমস্যা হলে আমাদের জানাবেন।
অনার্স ভর্তি রেজাল্ট ২০২৩ I

অনার্স চূড়ান্ত ভর্তি ফরম পূরণের নিয়ম

প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে দেখতে হবে আপনি ভর্তির জন্য সিলেকশন হয়েছেন কিনা।
  1. এজন্য আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে গিয়ে রোল এবং পিন নাম্বার দিয়ে সঠিকভাবে লগইন করে এডমিশন ইনফরমেশন অপশনে ক্লিক করতে হবে। 
  2. উক্ত স্থান থেকে আপনি আপনার নির্বাচিত হওয়ার সর্বশেষ আপডেট তথ্য দেখতে পারবেন।
  3. এরপর অ্যাপ্লিকেশন ফর্ম নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করতে হবে। উক্ত স্থানে ক্লিক করার পর একটি পেজ আসবে আপনার সামনে।
  4.  উক্ত পেইজে আপনার নাম পিতার নাম যে বিষয়ে চান্স পেয়েছেন এ বিষয় সম্বলিত একটি পেজ থাকবে। 
  5. উক্ত স্থানে যারা মুসলমান তারা মুসলিম দেবেন এবং যারা হিন্দু তারা হিন্দু সিলেক্ট করবেন।
  6. জাতীয়তার জায়গায় বাংলাদেশ উল্লেখ করবেন 
  7. অভিভাবকের জায়গায় আপনার কোন মা বাবা অথবা বড় ভাই বোনের নাম উল্লেখ করবেন
  8. পিতা মাতার নাম অবশ্যই উল্লেখ করতে হবে
  9. আপনার বর্তমান ঠিকানা এবং অস্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে
  10. এরপর আপনি যদি আপনার সাবজেক্ট পরিবর্তন করতে চান তাহলে মাইগ্রেশন অপশনে YES লিখতে হবে এবং সাবজেক্ট চেঞ্জ না করতে চাইলে NO তে ক্লিক করতে হবে ।
  11. এরপর আপনার স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা সাবমিট করে সেভ ইনফরমেশন এ ক্লিক করতে হবে ।
  12. পরবর্তীতে ডাউনলোড নামে একটি অপশন আসবে সেখান থেকে ডাউনলোড করে আপনি দুইটি প্রিন্ট পাবেন। তবে মনে রাখবেন উক্ত ডাউনলোড ফর্মটির A4 কাগজে প্রিন্ট করতে হবে । 
  13. একটি স্টুডেন্ট কপি এবং অন্যটি কলেজ কপি। 
  14. উক্ত কপির সঙ্গে কলেজ কর্তৃপক্ষ যে কাগজপত্র গুলো চাইবে সেগুলো সহ জমা দিতে হবে। 

নির্দিষ্ট তারিখের মধ্যে সকল কাগজপত্র জমা না দিলে আপনার ভর্তি আবেদন বাতিল হয়ে যাবে।

 

অনার্স ভর্তি ফি কত টাকা

অনার্স প্রথম বর্ষে ভর্তি হতে সরকারি কলেজে ৪০০০ থেকে ৬০০০ টাকা পর্যন্ত লাগতে পারে । আর বেসরকারি কলেজের ৮ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত লাগে। উক্ত টাকার মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন বাবদ ৪৮৫ টাকা ধরে নেওয়া হয়। উক্ত ৪৮৫ টাকা আপনার কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয় প্রেরণ করবে। টাকা দেওয়ার সর্বশেষ তারিখ ৩০ মে ২০২৩

অনার্স ভর্তির শেষ তারিখ কবে

ভর্তির শেষ তারিখ হল ৩০ মে ২০২৩ । উক্ত তারিখের মধ্যে আপনি কোনভাবে ভর্তি আবেদন ফর্ম জমা দিতে না পারলে আপনার আবেদনটি বাতিল হয়ে যাবে। আপনাকে পুনরায় আবার আবেদন করতে হবে। তবে আপনি যদি প্রাথমিক আবেদনে অংশগ্রহণ না করে থাকেন তাহলে পরবর্তীতে রিলিজ স্লিপে আবেদন করতে পারবেন না।
লেখকের ইতিকথা
প্রিয় পাঠক জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হবার জন্য বেশ কিছু নিয়ম ও সুযোগ-সুবিধা রয়েছে। এগুলো সম্পর্কে অনেক বেশি জানাটা জরুরী। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে কোন ধরনের সমস্যায় পড়ে থাকেন তাহলে আমাদের জানাতে পারেন। আমাদের এক্সপার্ট টিম আপনাদের সর্বোচ্চ সহায়তা করবে।
এছাড়া ভর্তি নিয়ে অনেক জনের অনেক ধরনের প্রশ্ন থাকে উত্তর প্রশ্নগুলো আমাদেরকে জানাতে পারেন। আমরা আপনাদের প্রশ্নগুলোর উত্তর সঠিকভাবে দেওয়ার চেষ্টা করব। এছাড়াও কেউ যদি রেজাল্ট দেখতে সমস্যায় পড়েন তাহলে আমাদেরকে জানাবেন আমাদের এক্সপার্ট টিম আপনাদের সহায়তা করবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সতর্কতা

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই অপরিচিত মানুষের কাছে রোল নম্বর এবং পিন নম্বর দিয়ে থাকেন। এ কাজটি হয় অনেক সময় রেজাল্ট দেখার জন্য। এটি একেবারেই বোকামো এবং অসচেতনতা। আপনার এই অসচেতনতার জন্য অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। উক্ত রোল এবং রেজাল্ট কোন বিকৃত মস্তিষ্কের মানুষ দেখতে পেলে আপনার ভর্তি বাতিল করে দিতে পারবে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনভাবেই আপনার ভর্তি রোল এবং পিন নাম্বার প্রকাশ করা যাবে না।

Leave a Comment