ইউরোপে সবচেয়ে সহজে সেটেল হওয়া যায় যেসব দেশে

ইউরোপের সবচেয়ে সহজে সেটেল হওয়া যায় যেসব দেশে
আমরা অনেকেই ইউরোপ কান্ট্রিতে যাবার স্বপ্ন দেখে থাকি। আমরা বিভিন্ন সময় বিভিন্ন ক্যাটাগরির দেশে নিয়ে এই সকল দেশগুলোতে যেয়ে থাকি। ইউরোপ কান্ট্রির দেশগুলো অনেক উন্নত এবং এদের জীবন ব্যবস্থা ও উন্নত। ইউরোপ কান্ট্রির প্রায় সকল দেশগুলোতে বাংলাদেশী রয়েছে।
বর্তমান সময়েও ইউরোপ এ যাওয়ার জন্য অনেকেই ভিসা করেছেন। আবার অনেকেই জানতে চান সেখানে কিভাবে পার্মানেন্ট হওয়া যায়। আমাদের আজকের আর্টিকেল মূলত সাজানো হয়েছে আপনি ইউরোপের কোন দেশগুলোতে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ-সুবিধা পাবেন। সেই সকল দেশগুলোর নাম এবং কিভাবে পেতে পারেন এই সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ইউরোপে সবচেয়ে সহজে সেটেল হওয়া যায় যেসব দেশে

ইউরোপে বেশ কয়েকটি দেশের খুব সহজেই সেটেল হওয়া সম্ভব। কিন্তু আমরা জানি না কোন দেশগুলোতে খুবই সহজে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ সুবিধা রয়েছে। যে কারণে আজকে আমরা আপনাদের সঙ্গে ইউরোপের সবচেয়ে সহজে সেটেল হওয়া যায় যে সকল দেশগুলোতে তা উল্লেখ করব।

পর্তুগাল

আপনারা হয়তো পর্তুগালের নাম সকলেই শুনে থাকবেন। বিশ্ব বিখ্যাত ফুটবল তারকা রোনালদো এই দেশে বসবাস করেন। এই দেশটিতে সেটেল হওয়া সম্ভব। এই দেশটিতে আপনি যদি সেটেল হতে পারেন তবে আপনি অনেক রকম সুযোগ সুবিধা পাবেন। পাশাপাশি দেশগুলো শিক্ষা প্রতিষ্ঠানের কম খরচে পড়াশোনা করার সুযোগ সুবিধা রয়েছে এই দেশের নাগরিকদের।
এছাড়াও আপনি যদি এই দেশের নাগরিক হন তবে কম টাকায় উন্নত মানের চিকিৎসা নিতে পারবেন। এই দেশের নাগরিকরা শুধু পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ১৮৯ টি দেশ ভ্রমণ করতে পারবেন। এদেশের নাগরিকত্ব পেতে হলে আপনার দুইটি জিনিসের প্রয়োজন হবে। প্রথমটি হলঃ- পর্তুগিজ ভাষায় দক্ষ হওয়া। আর দ্বিতীয়টি হলঃ- কমপক্ষে পাঁচ বছর এই দেশটিতে বসবাস করা।

সুইডেন

আপনি এই দেশটিতে ও নাগরিকত্ব লাভ করতে পারেন। এই দেশটিতে নাগরিক হতে হলেও আপনাকে পর্তুগালের মত এই দেশেও সর্বনিম্ন পাঁচ বছর বসবাস করতে হবে। আর পাঁচ বছর বসবাস করলেই নাগরিকত্ব পাওয়া সম্ভব অন্যান্য দেশের মতো নাগরিকত্ব পাওয়ার কোন ঝামেলা নেই। এদেশটিতে উন্নত শিক্ষা ব্যবস্থা রয়েছে, স্বাস্থ্যকর পরিবেশ, অনেক কর্মসংস্থান, দেশটিতে পড়াশোনা খরচ তুলনামূলকভাবে অনেক কম। আরো অন্যান্য সুযোগ-সুবিধা পেয়ে যাবেন।

বেলজিয়াম

বেলজিয়াম এ ও আপনারা পাঁচ বছর বসবাস করলে এবং ডাস অথবা ফরাসি ভাষায় দক্ষ হলে আপনি এখানে এইভাবে বসবাস করতে পারবেন। আমরা বেলজিয়ামকে স্বর্গভূমি বলে চিনে থাকি। বেলজিয়ামে নাগরিকত্ব পেলে আপনি বেশ সুযোগ-সুবিধা পাবেন তার মধ্যে সবচেয়ে বড় সুবিধা হল আপনি ইউরোপীয় ইউনিয়নের যেকোনো দেশে সকল চাকরি ও পড়াশোনা সুযোগ পাবেন।
এছাড়াও আরো অন্যান্য দেশ রয়েছে যেগুলোতে আপনারা খুব সহজেই সেটেল হতে পারবেন। আর ওই সকল দেশগুলোর নাগরিকদের মতই সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন সকল ক্ষেত্রে। আপনারা যারা এই সম্পর্কে আরো অন্যান্য তথ্য জানতে চান তারা কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। পরবর্তী সময়ে আমরা সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ইউরোপের কোন দেশগুলোতে স্থায়ীভাবে বসবাস করা যায়

ইউরোপের অনেক দেশে সহজেই স্থায়ীভাবে বসবাস করা সম্ভব। সেই সবগুলো দেশগুলোর মধ্য থেকে আমরা কয়েকটি দেশের নাম নিচে উল্লেখ করলাম। যে সকল দেশগুলোতে স্থায়ীভাবে বসবাস করা সম্ভব। অন্যান্য দেশের তুলনায় একটু বেশি সময় লাগে সেটেল হতে তবে অনেক বেশি সুযোগ সুবিধা ভোগ করা যায়। স্থায়ীভাবে বসবাস করার জন্য অ্যাপ্লিকেশন জমা দিতে হয়। তারা যদি আপনার অ্যাপ্লিকেশন একসেপ্ট করে তবে আপনি খুব সহজেই সেই দেশে বসবাস করতে পারবেন।
  1. পর্তুগাল
  2. বেলজিয়াম
  3. জার্মানি
  4. আইসল্যান্ড
  5. অস্ট্রিয়া
  6. ইতালি
  7. ফ্রান্স
  8. যুক্তরাজ্য

Leave a Comment