ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা | ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা ফি কত | ইন্দোনেশিয়া ভিসা প্রসেস |

ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা | ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা ফি কত | ইন্দোনেশিয়া ভিসা প্রসেস |

আসসালামুয়ালাইকুম আশাকরি সকলেই ভালো আছেন। আজকে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করব ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা সম্পর্কে। যে সকল ভাই ও বোনেরা ইন্দোনেশিয়া ভ্রমণ করার জন্য ভাবছেন মূলত তারা এইসকল বিষয় সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন।
আপনি যেহেতু আমাদের এই টাইটেল দেখে আমাদের সাইটে প্রবেশ করেছেন তাহলে আমরা ধরে নিচ্ছি যে আপনি ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা সম্পর্কে জানতে আগ্রহী। চলুন জেনে নেওয়া যাক টুরিস্ট ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য আশা করি আপনারা সকলে সামান্য পরিমান হলেও উপকৃত হবেন ইনশাআল্লাহ।

ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা

আপনারা অনেকেই রয়েছেন অনেক দেশে ভ্রমণ করতে যেতে আগ্রহী হয়ে থাকেন। অনেকের কাছে ভ্রমরের জন্য প্রিয় দেশ ইন্দোনেশিয়া। আপনারা যারা ইন্দোনেশিয়া ভ্রমণ করতে চান মূলত তাদের জন্যই আজকের আমাদের এই কনটেন্ট। ইন্দোনেশিয়া ভ্রমণ করার জন্য অসাধারণ একটি দেশ।
এই দেশে প্রতিবছর বিভিন্ন পর্যটকরা বিভিন্ন স্থানে এসে থাকেন শুধুমাত্র ভ্রমণ করার উদ্দেশ্যে। আপনারা চাইলে বাংলাদেশ থেকে ইন্দোনেশিয়া ভ্রমণের সুযোগ পাবেন। চলুন জেনে নেওয়া যাক টুরিস্ট ভিসা সম্পর্কে বিস্তারিত।

ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা ফি কত

ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা ফি সর্বোচ্চ ৫০ হাজার টাকা। কারও ইতিমধ্যে হয়তোবা আপনার অনেকে জানেন যে ইন্দোনেশিয়া যাওয়ার জন্য কোন প্রকার ভিসার প্রয়োজন হয় না। বাংলাদেশী নাগরিক ভিসা ছাড়া ইন্দোনেশিয়ায়  ভ্রমণ করতে পারেন। বিষয়টি যারা জানেন তাদের কাছে স্বাভাবিক হলেও যারা এ বিষয়ে অবগত ছিলেন না তাদের কাছে সত্যি অবাক করা একটি বিষয়।

ইন্দোনেশিয়া ভিসা ফি পরিশোধ করার নিয়ম

যেহেতু ইন্দোনেশিয়া যাওয়ার জন্য কোন প্রকার ভিসা প্রসেস করার প্রয়োজন নেই তাই ভিসা ফ্রি দেওয়ার কোন মাধ্যম থাকার কথা নয়। তবে আপনাকে কেউ যদি বলে ইন্দোনেশিয়া ভিসা ফ্রি পরিশোধ করার জন্য তাহলে আপনি ধরে নিবেন সেটি একটি প্রতারক চক্র।
এবং যে সকল মানুষ ইন্দোনেশিয়া বিশেষ সম্পর্কে অবগত না তাদেরকে এ ধরনের ভুলভাল তথ্য দিয়ে তাদের থেকে অর্থ হাতিয়ে নেওয়ায় এ চক্রের প্রধান উদ্দেশ্য। তাই সর্বোপরি সচেতন থাকবেন যে ইন্দোনেশিয়া ভিসা ফি নেওয়া হয় না সেই ব্যাপারে।

ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসার মেয়াদ কত দিন

ইন্দোনেশিয়ার টুরিস্ট ভিসায় গিয়ে আপনি সর্বোচ্চ ৪৫ দিন থেকে ৬০ দিন পর্যন্ত ভ্রমণ করতে পারবেন। যেহেতু ইন্দোনেশিয়ার টুরিস্ট করার জন্য কোন ধরনের ভিসা প্রসেস করতে হয় না তাই অন্যান্য দেশের মত অতিরিক্ত সময় এখানে ভ্রমণ করার সুযোগ নেই।
তবে যে সকল মানুষ ইন্দোনেশিয়াকে বহুদিন ভ্রমণ করতে চান তাদের জন্য একটি আলাদা প্রসেস রয়েছে যে প্রসেসের মাধ্যমে আপনি চাইলে দুই মাসের অধিক সময় সেখানে ভ্রমণ করতে পারবেন।

ইন্দোনেশিয়া ভিসার প্রকারভেদ

বাংলাদেশ থেকে ইন্দোনেশিয়া যাবার ক্ষেত্রে বেশ কয়েক রকম প্রকারভেদ রয়েছে যা নিচে উল্লেখ করা হলো।
  1. টুরিস্ট ভিসা
  2. মাল্টিপল এন্ট্রি ভিসা
  3. বিজনেস ভিসা
  4. লিমিটেড ভিসা
  5. বিজনেস ভিসা
  6. স্টুডেন্ট ভিসা
মূলত এই সকল ভিসার মাধ্যমে আপনি বাংলাদেশ থেকে ইন্দোনেশিয়া প্রবেশ করতে পারেন। আশা করি আপনারা সকলেই বুঝতে পেরেছেন।

ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসার জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন

আমরা অনেকেই রয়েছে যারা অনেক দেশে ঘোরার জন্য যেতে আগ্রহী। তেমনি অনেকে ইন্দোনেশিয়া যেতে চান যে কারণে তারা জানতে আগ্রহী হয়ে থাকেন ইন্দনিশা টুরিস্ট ভিসার জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন হয় সে সম্পর্কে। ইন্দোনেশিয়া যাওয়ার জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন হতে পারে সে সম্পর্কে বিস্তারিত।
  • ভ্রমণকারী যে দেশে থেকে এসেছেন এবং সে দেশে ফিরে যাবেন তার অঙ্গীকারনামা।
  • ফেরত যাবার জন্য বিমান টিকেট।
  • প্রথমত আপনার একটি পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  • যার মেয়াদ থাকবে সর্বনিম্ন 6 মাস।
  • সদ্য তোলা ছবির প্রয়োজন হবে।
  • ভোটার আইডি কার্ডের প্রয়োজন হবে।
  • অফিস আইডি কার্ড এর প্রয়োজন হবে বা ভিজিটিং কার্ড এর প্রয়োজন হবে।
  • করোনার টিকা কার্ড এর প্রয়োজন হবে।
  • ব্যাংক স্টেটমেন্ট এর প্রয়োজন হবে।
মূলত এই সকল ডকুমেন্ট গুলো প্রয়োজন হবে ইন্দোনেশিয়া যাবার ক্ষেত্রে। আরো অন্যান্য ডকুমেন্ট প্রয়োজন হতে পারে তবে যদি অন্যান্য ডকুমেন্ট প্রয়োজন হয় তাহলে তারা আপনাকে জানিয়ে দেবে। 

ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা প্রসেসিং হতে কতদিন সময় লাগে

আপনারা অনেকেই রয়েছেন ভিসা প্রসেসিং হতে কতদিন সময় লাগে সম্পর্কে জানতে ইচ্ছুক। তাই আজকে আমরা আপনাদের সঙ্গে ইন্দোনেশিয়ার টুরিস্ট ভিসা প্রসেসিং হতে কতদিন সময় লাগে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যা থেকে আপনারা সকলে উপকৃত হবেন ইনশাআল্লাহ। চলুন জেনে নেই সে সম্পর্কে।
সাধারণত চার কর্ম দিবসের মধ্যে ভিসা প্রসেসিং এর কাজ শেষ হওয়া সম্ভব বা শেষ হয়ে যায়। আপনার যদি ভিসা হয়ে যায় তাহলে আপনাকে তারা ফোন কলের মাধ্যমে জানিয়ে দেবে। কিছু কিছু ক্ষেত্রে ইমিগ্রেশন বিভাগের অনুমোদনের প্রয়োজন হয়ে থাকে। সেই ক্ষেত্রে সাধারণত তিন সপ্তাহ সময় লাগে থাকে অথবা তিন সপ্তাহের মধ্যে কাজটি সমাধান হয় অতঃপর তারা ফোন কলের মাধ্যমে আপনাকে জানিয়ে দিবে। 

ইন্দোনেশিয়া ভিসা আবেদন করার সময়

আপনারা যারা ইন্দোনেশিয়ান যেতে ইচ্ছুক তারা জানতে চান আবেদন করার সময় সম্পর্কে। চলুন জেনে নেই আবেদন করার সময় সম্পর্কে কিছু তথ্য। আশা করি আপনারা সকলে উপকৃত হবে ইনশাআল্লাহ।

  • ভিসার জন্য আবেদন করার সময় হল সকাল ৯.৩০ থেকে দুপুর ১২.৩০ পর্যন্ত।
  • ভিসা সংগ্রহ করার সময় হল সকাল ১১  টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত।
  • কার্যক্রম ৫ দিন রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত শুক্র এবং শনিবার বন্ধ থাকে।

লেখকের ইতিকথা

ভিডিও পাঠক আমরাই কনটেন্টের এর মাধ্যমে আপনাদেরকে ইন্দোনেশিয়ার টুরিস্ট ভিসা সম্পর্কে একটি ধারণা দেওয়ার চেষ্টা করেছি। যদিও কিছু ক্ষেত্রে সময়ের পরিক্রমায় কোন তথ্য ভুল হতে পারে। তারপরও আমরা চেষ্টা করেছি সর্বোচ্চ সঠিক তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার।
আমাদের কনটেন্টটি  টি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার মতামত প্রদর্শন করবেন। এছাড়াও যদি নতুন কোন বিষয়ে জানার ইচ্ছা থেকে থাকে তাহলে আমাদের জানাতে ভুলবেন না।

Leave a Comment