এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ | অনলাইন এবং এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম |

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম
এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে ২০২৩ সালে ২৮শে জুলাই রোজ শুক্রবার। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করেছেন আমাদের রেজাল্ট দেখার জন্য। কিন্তু আমরা অনেকেই জানিনা কিভাবে রেজাল্ট দেখব। আজকের আর্টিকেল কি সাজানো হয়েছে মূলত আপনারা যেন খুব সহজেই এসএসসি রেজাল্ট দেখতে পারেন সেই উদ্দেশ্য নিয়ে।
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম গুলো সম্পর্কে জেনে নেই এবং খুব সহজেই যেন নিজে নিজেই রেজাল্ট দেখতে পারি সে সম্পর্কে জেনে আসে। আপনারা পুরো কনটেন্ট মনোযোগ সহকারে পড়ুন তাহলে নিজে নিজেই এসএমএস এবং অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

এসএসসি রেজাল্ট আপনারা দুই রকম ভাবে দেখতে পারবেন। অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। আবার আপনারা যারা অনলাইন ব্যবহার করতে পারেন না বা আপনার স্মার্টফোন বা কম্পিউটার নাই তাহলে আপনারা এসএমএসের মাধ্যমে ও আপনাদের রেজাল্ট দেখতে পারবেন। আজকের আর্টিকেলে আপনারা অনলাইন এবং এসএমএসের মাধ্যমে কিভাবে রেজাল্ট দেখবেন তা নিম্নে আলোচনা করা হয়েছে।

এসএসসি রেজাল্ট কখন প্রকাশিত হবে

এসএসসি রেজাল্ট প্রকাশিত হবে রোজ শুক্রবার ২৮ শে জুলাই ২০২৩। অর্থাৎ আজকেই এসএসসি রেজাল্ট প্রকাশিত হবে। সকাল ১১ টায় এসএসসি রেজাল্ট প্রকাশ করা হবে। তারপর থেকে আপনারা আপনাদের রেজাল্ট দেখতে পারবেন। ১১ টার পূর্বে আপনারা চাইলে ও আপনাদের রেজাল্ট দেখতে পারবেন না।

অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনের মাধ্যমে খুব সহজেই ঘরে বসে নিজে নিজেই অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন। অনলাইন মাধ্যমে রেজাল্ট দেখার জন্য অবশ্যই আপনাকে একটি ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। রেজাল্ট দেখার জন্য আপনার বেশ কিছু জিনিসের প্রয়োজন হবে।
রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার এর প্রয়োজন হবে। অবশ্যই রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া আপনারা নাম্বার রেজাল্ট দেখতে পারবেন না। রেজাল্ট দেখার জন্য কি কি করতে হবে তা নিম্নে উল্লেখ করা হলো।
রেজাল্ট দেখার জন্য প্রথমত আপনাদের এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইট লিংকঃ- এসএসসি রেজাল্ট লিংক
তারপরে আপনারা নিচে যেমন ছবি দেওয়া আছে এমন একটি ট্যাব দেখতে পারবেন।
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

এমন একটি ট্যাব যখন দেখতে পারবেন তখন আপনারা প্রথমত এক্সামিনেশন অপশনে বেশ কয়েকটি লেখা দেখতে পারবেন যেমন,
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

তখন আপনারা আপনি যদি ভোকেশনাল থেকে পড়ে থাকেন তাহলে ভোকেশনালে ক্লিক করবেন, যদি আপনারা আলিম থেকে পড়েন তাহলে আলিম এ ক্লিক করবেন। এক কথায় যেখান থেকে পড়বেন সেখানে ক্লিক করবেন।
তারপরে আপনারা ইয়ার লেখা দেখতে পারবেন যেখানে আপনারা যেই সালে পরীক্ষা দিয়েছেন সেই সালটি বসাবেন। কেমন ভাবে দেখাবে তার নিম্নে ছবির মাধ্যমে উল্লেখ করলাম।
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

এখানে সাল বসানো হলে তারপরে আপনারা নিচে বোর্ড নামে একটি অপশন দেখতে পারবেন। সেখানে আপনারা যেই বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের নাম উল্লেখ করবেন। যেমন, ছবির মাধ্যমে দেওয়া হল।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

আপনি যদি রাজশাহী হন তাহলে রাজশাহী দিবেন, যদি ঢাকা থেকে পরীক্ষা দেন তাহলে ঢাকা দেবেন, যদি অন্য কোথাও থেকে দেন তাহলে যেখান থেকে দেবেন সেটাই উল্লেখ করবেন।
তারপরে নিচে আপনারা রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দেয়ার অপশন পাবেন সেখানে আপনারা রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দেবেন। যেমন, নিম্নে ছবির মাধ্যমে দেখানো হলো।
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

তারপরে আপনারা সঠিকভাবে আপনাদের রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে দেবেন। তারপরে নিচে আরেকটি অপশন আপনারা দেখতে পারবেন। সেখানে ক্যাপচার করতে পূরণ করতে হবে আপনাদের অর্থাৎ, এখানে যত যত লেখা থাকবে যোগ যোগ করে ফাঁকা অপনে বসিয়ে দিতে হবে। যেমন, নিচে ছবি দেওয়া হল।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

আমরা এখানে ৯ দিলাম কারণ। আমাদের এখানে ৮ + ১ দেওয়া আছে। অর্থাৎ আর + এক যোগ করলে ৯ হয়। আপনাদের কাছে অন্য কিছু থাকতে পারে। যতই থাকবে তত আপনারা যোগ করে বসিয়ে দেবেন। এভাবেই সঠিকভাবে সবকিছু বসে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনারা আপনাদের রেজাল্ট দেখতে পারবেন।

এসএসসি টেকনিক্যাল (ভোকেশনাল) রেজাল্ট দেখার নিয়ম

ওপরের লিংক যদি কোন ভাবে কাজ না করেন তবে আপনারা এই লিংকের মাধ্যমে গিয়ে আপনাদের রেজাল্ট দেখতে পারেন। ওয়েবসাইট লিংক
লিংকে প্রবেশ করার পরে আপনারা এমন একটি পেজ দেখতে পারবেন। সেখানে আপনারা আমরা যেভাবে বসিয়েছে এভাবে বসিয়ে রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে গেট রেজাল্ট অপশনে ক্লিক করে খুব সহজেই রেজাল্ট দেখে নিতে পারবেন।
এসএসসি টেকনিক্যাল (ভোকেশনাল) রেজাল্ট দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

আপনারা যারা স্মার্টফোন ব্যবহার করেন না অথবা নেট কানেকশন সমস্যা থাকে তারা অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারেন না। তাই আপনারা এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে চান। আপনার খুব সহজে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন। কিভাবে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখবেন তা উল্লেখ করা হলো।
প্রথমত আপনাকে এসএমএস অপশন এ গিয়ে ssc<space>DHA<space>roll<space>Year লিখে 16222 নাম্বারে পাঠাবেন। তারপরে আপনারা আপনাদের কাঙ্খিত রেজাল্ট দেখতে পারবেন। আপনার কাছে আরেকটি রিপ্লাই এসএমএস আসবে সেই এসএমএসের মাধ্যমে আপনার রেজাল্ট থাকবে। আপনারা ঢাকার কাছে ঢাকা বোর্ড না হলে যে বোর্ড থেকে পরীক্ষা দিছেন সে বোর্ড উল্লেখ করবেন। আপনি যদি রাজশাহী হন তাহলে RAJ লিখবেন। এভাবে আপনারা খুব সহজেই রেজাল্ট চেক করতে পারেন।

Leave a Comment