কিরিবাতি ড্রাইভিং গাইডলাইন ২০২৩

কিরিবাতি ড্রাইভিং গাইডলাইন ২০২৩

কিরিবাতি দেশ সম্পর্কে এবং দেশের দর্শনের স্থান সম্পর্কে তার পাশে বসে ড্রাইভিং ডাইড লাইন সম্পর্কে আরো অন্যান্য সকল তথ্যগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা যারা কিরিবাতি বিভিন্ন কারণে যেতে চান মূলত তাদের জন্যই আজকের এই আর্টিকেল। আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন বিভিন্ন রকম জানা-অজানা তথ্য। চলুন এই দেশটি সম্পর্কে বিস্তারিত জেনে আসি।

কিরিবাতি ড্রাইভিং গাইডলাইন

আপনি যদি এই দৃষ্টিতে ভ্রমণ অথবা কাজ করার জন্য যান তবে আপনার জন্য এই সকল বিষয়গুলো জানার অত্যন্ত জরুরী। মূলত কিরিবাতিতে মানুষ ভ্রমণ করতে যেয়ে থাকে। ভ্রমণ করার জন্য অসাধারণ সুন্দর সুন্দর স্থান রয়েছে কিরিবাতিতে। প্রতিবছর বিভিন্ন দেশ থেকে পর্যটকরা এদেশে আসেন শুধুমাত্র দেশের সৌন্দর্যতা উপভোগ করার জন্য।
দেশটি আয়তনের দিক থেকে অনেক ছোট হলেও বেশ সুন্দর সুন্দর স্থান রয়েছে। আজকের আমাদের এই আর্টিকেলে ড্রাইভিং গাইড লাইন সম্পর্কে আলোচনা করা হবে। চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ড্রাইভিং গাইডলাইন সম্পর্কে বিস্তারিত তথ্য। যেমন, গাড়ি চালানোর নিয়ম, রাস্তার পরিস্থিতি, গাড়ি ভাড়া, ড্রাইভিং শিষ্টাচার ইত্যাদি।

পর্যটন

কিরিবাতিতে পর্যটন শিল্প দিন দিন বিকাশিত হচ্ছে। তারা পর্যটন শিল্পকে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য শীর্ষস্থানীয় করে তুলছে। ২০১৫ সালে কিরিবাতির পর্যটন খাত ২.৮ মিলিয়ন ডলার। এটি ২০১৪ সালে পরিসংখ্যান থেকে ৪০% বৃদ্ধি পেয়েছে। ২০১৬ সালে দেশটি পর্যটন খাত থেকে আয় করেছেন ৪.১ মিলিয়ন ডলার। এ থেকে আমরা বুঝতে পারছি যে তারা দিন দিন পর্যটন খাত থেকে অর্থনৈতিকভাবে উন্নত হচ্ছে।

কিরিবাতে ভ্রমণ করার জন্য গাড়ি ভাড়া করার নিয়ম

আপনি যদি কিরিবাতে বিভিন্ন পাহাড়, শহরগুলো, আদিম দ্বীপপুঞ্জ ইত্যাদির চারপাশে গাড়ি চালাতে চান তাহলে অবশ্যই আপনার জানা প্রয়োজন সেখানে গাড়ি ভাড়া করতে হয় কিভাবে সে সম্পর্কে। আপনি গাড়ি ভাড়া করে ভ্রমণ করেন তবে আপনি সেখানে নিজের ইচ্ছামত বিভিন্ন স্থান দেখতে পারবেন।
মনোরম পরিবেশে ঘুরতে পারবেন। এখানে যদি আপনারা গাড়ি ভাড়া করতে চান তবে আপনার বেশ কিছু কাগজ পাতি প্রয়োজন হবে। আপনার এনআইডি কার্ড, বৈধ ড্রাইভিং লাইসেন্স, বীমা, আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স, আইডিপি, পাসপোর্ট এর কপি ইত্যাদি।

কিরিবাতি ভ্রমণ করার জন্য কি আইডিপি / IDP দরকার

হ্যাঁ, অবশ্যই ভ্রমণ করার জন্য আপনার আইডিপি প্রয়োজন হবে। ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করে এ দেশটিতে গাড়ি চালানোর অনুমতি প্রদান করা হয়ে থাকে। আপনার যদি লাইসেন্স না থাকে তবে আপনি এই দেশটিতে ড্রাইভিং করতে পারবেন। এ দেশটির সব স্থান ভ্রমণ করতে পারবেন যদি আপনার আইডিপি থাকে।
যদি আপনার আইডিপি না থাকে তবে আপনি ড্রাইভিং করে দেশটি ভ্রমণ করতে পারবেন না। আপনি যদি লাইসেন্স ব্যাতিত গাড়ি চালান তবে আপনাকে জরিমানা প্রদান করতে হবে। এ দেশটিতে প্রায় সকল স্থানে যানবাহন এর জন্য ট্রাফিক কর্মীর ব্যবস্থা রয়েছে। তারা সর্বসময় চেক পয়েন্ট পরিচালনা করেন।

গাড়ি ভাড়া খরচ

এ দেশটিতে একটি ভাড়া গাড়ির দাম নয় ডলার থেকে শুরু হয়ে প্রতিদিন গড় ভাড়ার মূল্য হয়ে থাকে ২৬ ডলার পর্যন্ত। আপনার গাড়ির ক্যাটাগরির উপর নির্ভর করে ভাড়া কম বেশি হয়ে থাকে। গাড়ির আকারের উপর নির্ভর করে, ক্ষমতার উপর নির্ভর করে গাড়ির ভাড়া কম বেশি হয়। বিভিন্ন গাড়ির বিভিন্ন রকমের সুযোগ সুবিধা থাকে। বিভিন্ন গাড়িতে বিভিন্ন রকম সুযোগ সুবিধা থাকে যে কারণে সুযোগ-সুবিধার উপর নির্ভর করে ও গাড়ির ভাড়া কম বেশি হয়ে থাকে।
কিরিবাতি ড্রাইভিং গাইডলাইন ২০২৩

কিরিবাতি সম্পর্কে কিছু কথা

এটি ওশেনিয়া মহাদেশের একটি দেশ। দেশটি আয়তনের দিক থেকে অনেক ছোট। তবে দেশটিতে ৩২ টি দ্বীপ রয়েছে। এই সকল দ্বীপগুলোর মধ্যে ২১ টি তে জনবসতি ছিল। দেশ টিতে অনেক দর্শনীয় স্থান রয়েছে। যেগুলো দেখার জন্য বিভিন্ন সময় বিভিন্ন দেশ থেকে মানুষ ভ্রমণ করতে আসেন। এই দেশটির তাপমাত্রা ২৫ ডিগ্রি থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করে।
আরো জানতে ভিজিট করুন

Leave a Comment