কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম | একাউন্ট খোলার নিয়ম (বিস্তারিত তথ্য)

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম
কৃষি ব্যাংক বাংলাদেশ সরকারের মালিকানাধীন। আজকের আর্টিকেলে আপনারা কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সংক্রান্ত সকল তথ্য জানতে পারবেন। আপনারা যদি কৃষি ব্যাংক সম্পর্কে জানতে এবং ব্যালেন্স চেক করা এবং অন্যান্য বিষয় জানতে আগ্রহ হয়ে থাকেন তবে আজকে আর্টিকেল আপনার জন্য। চলুন জেনে নেই কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম ও অন্যান্য তথ্যগুলো সম্পর্কে।

কৃষি ব্যাংক

কৃষি ব্যাংক বাংলাদেশের শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন একটি ব্যাংক। এই ব্যাংক প্রতিষ্ঠিত হয় ১৯৭৩ সালের ৩১শে মার্চ। বাংলাদেশ কৃষি প্রধান দেশ কিষীর মতো প্রকৃত নির্ভর অনিশ্চিত এবং ঝুঁকিপূর্ণ খাতে অর্থ আয়নের  জন্য কৃষি ব্যাংক হয়। এখানে আমানত, ঋণ, বৈদেশিক বাণিজ্য সহ সকল ধরনের আধুনিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে থাকে।
বাংলাদেশ কৃষি ব্যাংকের ১০৩৮ টি অনলাইন শাখা রয়েছে। কৃষি ব্যাংকের সদর দপ্তর মতিঝিল, ঢাকা। কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোঃ নাসিরুজ্জামান এবং ব্যবস্থাপক পরিচালক মোঃ শওকত আলী খান। বাংলাদেশ কৃষি ব্যাংকের একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। ওয়েবসাইটের নাম বাংলাদেশ কৃষি ব্যাংক। এই ওয়েবসাইট থেকে আপনারা কৃষি ব্যাংক সংক্রান্ত সকল তথ্য জানতে পারবেন।

বাংলাদেশ কৃষি ব্যাংকের কার্যক্রম

কৃষি ব্যাংক ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়। এই ব্যাংকের প্রতিষ্ঠাকালীন সময়ে উদ্দেশ্য ছিল জলবায়ু নির্ভর ঝকিপূর্ণ কৃষিখাতে অর্থায়ন করা। নিম্নে বাংলাদেশ কৃষি ব্যাংকের কার্যক্রম সম্পর্কে বিস্তারিতভাবে উল্লেখ করা হলো।
অনলাইন ব্যাংকিং, স্বয়ংক্রিয় বৈদেশিক রেমিটেন্স, বিকেবি আমানত, কম্পিউটারাইজ ব্যাংকিং ইত্যাদি কার্যক্রম পরিচালনা করেন। বাংলাদেশ কৃষি ব্যাংক একটি বিশেষায়িত ব্যাংক। কৃষি ব্যাংকের মূলধন প্রায় ১৫০০ কোটি টাকা বা তারও বেশি।

বিকেবি সেভিং একাউন্ট

বিকেবি সেভিং একাউন্ট এর মাধ্যমে খুব সহজেই লেনদেন করা যায়। বিকেবি একাউন্ট আপনারা খুব সহজেই খুলতে পারবেন। আপনার বয়স যদি ১৮ বছর এর বেশি হয়ে থাকে তাহলে আপনারা একাই অথবা যৌথভাবে এই অ্যাকাউন্ট খুলতে পারবেন।
আপনারা ডেবিট কার্ড এবং এটিএম কার্ডের মাধ্যমে ২৪ ঘন্টা সুবিধা পেতে পারেন। আপনারা যে কোন সময় ক্যাশ ইন এবং ক্যাশ আউট করতে পারেন। আপনার প্রয়োজনীয় অনুযায়ী যত টাকা উত্তোলন করা প্রয়োজন আপনার এটিএম বুথের মাধ্যমে খুব সহজেই বাংলাদেশের যে কোন স্থান থেকে টাকা উত্তোলন করতে পারেন।
কৃষি ব্যাংকের অন্যতম একটি প্রকল্প হলো আমানত প্রকল্প। বাংলাদেশ কৃষি ব্যাংক এই প্রকল্পের আওতায় বিভিন্ন ধরনের  ইস্কিম চালু করেন। মাসিক মুনাফা প্রকল্প, মাসিক সঞ্চয়, বিভিন্ন মেয়াদী আমানত রশিদ ইত্যাদি ব্যাংকিং কার্য পরিচালনা করেন।
বাংলাদেশ কৃষি ব্যাংক বিভিন্ন ক্ষেত্রে ঋণ প্রদান করে থাকে। বাংলাদেশের বিভিন্ন স্থানে যে সকল দরিদ্র কৃষক রয়েছে তাদের স্বল্প ইন্টারেস্টে বিভিন্ন ধরনের ঋণ প্রদান করেন। দরিদ্র কৃষক বা বর্গচাষী এবং অন্যান্য জনগণের মধ্যে খুব সহজেই দ্রুত ঋণ গ্রহণ করতে পারে বাংলাদেশ ব্যাংক থেকে।
বাংলাদেশ কৃষি ব্যাংকের মাধ্যমে আপনারা বিভিন্ন ধরনের লেনদেনের সুযোগ পাবেন। আন্তর্জাতিকভাবে ব্যাংকিং কার্যক্রম ও পরিচালনা করা হয়ে থাকে বাংলাদেশ ব্যাংকের। আপনারা বৈদেশিক মুদ্রা লেনদেনের কাজেও বাংলাদেশ ব্যাংক সেবা গ্রহণ করতে পারেন। কৃষি ব্যাংকের মাধ্যমে আপনারা রপ্তানি, আমদানি, রেমিটেন্স সহ বিভিন্ন বৈদেশিক লেনদেন করতে পারবেন।

কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

কৃষি ব্যাংক একাউন্ট আপনারা খুব সহজেই খুলতে পারবেন। তবে একাউন্ট খোলার জন্য আপনার বেশ কিছু শর্ত বলে মেনে নিতে হবে। চলুন জেনে নিই কি কি কাগজপত্র প্রয়োজন হবে সেই সম্পর্কে।
  1. আবেদনকারীর ভোটার আইডি এবং জন্ম নিবন্ধন অথবা পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স এর প্রয়োজন হবে।
  2. যে বা যাকে আপনি নমিনি করতে যাচ্ছেন তার জাতীয় পরিচয় পত্র এর প্রয়োজন হবে।
  3. যে ব্যাংক একাউন্ট খুলতে যাচ্ছে তার অবশ্যই দুই কপি পাসপোর্ট সাইজের ছবির প্রয়োজন হবে এবং ছবিগুলো সদ্য তোলা হতে হবে।
  4. যাকে নমিনি করবেন তার এক কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে এই ছবিটি ও সদ্য তোলা হতে হবে।
  5. আপনাকে প্রাথমিক আমানত হিসেবে ১০০০ টাকা জমা দিতে হবে।
  6. যে আবেদন করবে একাউন্ট খোলার জন্য অবশ্যই তার বয়স 18 বছর এর বেশি হতে হবে। যদি ১৮ বছরের কম হয় তবে সে অভিভাবকদের মাধ্যমে খুলতে পারবে।
আমরা ইতিমধ্যে ওপরে যে সকল কাগজপত্র গুলোর কথা উল্লেখ করেছে কৃষি ব্যাংক একাউন্ট খুলতে হলে আপনাকে এই সকল কাগজপত্র গুলো জমা দিতে হবে। এই সকল কাগজপত্র গুলো নিয়ে আপনি স্থানীয় কৃষি ব্যাংক শাখায় যোগাযোগ করবেন। তারপরে আপনারা একটি আবেদন ফরম পূরণ করবেন। তারপরে ব্যাংকের কর্মকর্তাগণ আপনার একাউন্ট সঠিক প্রক্রিয়ায় খুলে দেবে।

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

কৃষি ব্যাংকের অ্যাকাউন্ট চেক করতে চাইলে আপনারা বিভিন্ন রকম ভাবে চেক করতে পারেন। কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম খুবই সহজ। কৃষি ব্যাংক অ্যাকাউন্ট চেক করতে হলে আপনাকে যা যা করতে হবে তা নিম্নে উল্লেখ করা হলো।
আপনার নিকটস্থ যেকোনো কৃষি ব্যাংকের শাখায় যেতে হবে। অতঃপর সেখানে আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বারটি দেবেন। তাৎক্ষণিকভাবেই আপনারা তাদের মাধ্যম থেকে জানতে পারবেন আপনার একাউন্টে কত টাকা রয়েছে। এছাড়াও আপনারা আরো কয়েক রকম ভাবে একাউন্ট চেক করতে পারেন।
কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

এটিএম বুথের মাধ্যমে ব্যালেন্স চেক করার নিয়ম

কৃষি ব্যাংক একাউন্টের ব্যালেন্স আপনারা এটিএম বুথের মাধ্যমে চেক করতে পারেন। সে ক্ষেত্রে আপনাদের নিকটস্থ যেকোনো এটিএম বুথে যাবেন। তারপরে আপনার যে কার্ড পেয়েছেন সেই কার্ডটি ব্যবহার করতে হবে। আপনি যদি কার্ড না পেয়ে থাকেন তবে এটিএম বুথের মাধ্যমে আপনি নিজে নিজে ব্যালেন্স চেক করতে পারবেন না। কার্ডটি থাকলে আপনি এটিএম বুথে প্রবেশ করে পাসওয়ার্ড দিয়ে আপনি আপনার একাউন্টের ব্যালেন্স চেক করে নিতে পারেন।

এসএমএস ব্যাংকিং এর মাধ্যমে ব্যালেন্স চেক

আপনারা এসএমএস এর মাধ্যমেও ব্যালেন্স চেক করতে পারবেন। তবে এসএমএস ব্যাংকিং এর মাধ্যমে ব্যালেন্স চেক করতে হলে পূর্ব থেকে আপনাকে এসএমএস ব্যাংকিং সার্ভিস চালু করে নিতে হবে। আপনি আপনার নিকটস্থ যেকোনো কৃষি ব্যাংক শাখাই যোগাযোগ করে এসএমএস ব্যাংকিং সার্ভিস চালু করে নিতে পারেন।
এই ব্যাংকিং পদ্ধতি চালু করার ফলে আপনারা সকল লেনদেন এসএমএসের মাধ্যমে দেখতে পারবেন। বর্তমান সময়ে অনেক জনপ্রিয় এসএমএস ব্যাংকিং সার্ভিস। আমরা খুব সহজেই সর্বসময়ই লেনদেন দেখতে পারি এসএমএস এর মাধ্যমে।

কৃষি ব্যাংকের লক্ষ্য ও উদ্দেশ্য

বাংলাদেশ কৃষি ব্যাংকের লক্ষণ হল খাদ্য স্বয়ংসম্পনকা অর্জন এবং গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করা। গ্রামীন অর্থনীতিকে শক্তিশালী করার জন্য তারা বিভিন্ন ধরনের ঋণ প্রদান করে থাকে। বাংলাদেশ কৃষি ব্যাংক জনসাধারণের ব্যাংকিং সুবিধা পৌঁছে দেয়ার পাশাপাশি আর অন্যান্য কাজ করেছেন। বাংলাদেশ কৃষি ব্যাংক খাদ্য স্বয়ংসম্পূর্ণতা ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে বিভিন্ন কৃষিভিত্তিক লেন প্রদান করেছেন।
আরো জানতে ভিজিট করুন

Leave a Comment