চারিত্রিক সনদপত্র ( pdf ) ডাউনলোড ( লেখার নিয়ম ও আবেদন )

 

চারিত্রিক সনদপত্র ( pdf )  ডাউনলোড ( লেখার নিয়ম ও আবেদন )


চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য আজকের আমাদের এই কনটেন্ট এর মাধ্যমে পেয়ে যাবেন। আপনি যদি চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী হোন তাহলে আজকের এই কন্টেন্ট আপনার জন্য। আজকের এই কন্টেন্টে আমরা আলোচনা করব চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম, চারিত্রিক সনদপত্র এর জন্য আবেদন, লেখার ধরন, এবং কিভাবে ডাউনলোড করবেন এই সম্পর্কে। চলুন বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

চারিত্রিক সনদপত্র

চারিত্রিক সনদপত্র হলো একটি সরকারি কর্তৃপক্ষ হতে পারে, পুলিশ, এলাকার চেয়ারম্যান বা কাউন্সিলর, প্রধান শিক্ষক, স্কুল এবং কলেজের অধ্যক্ষ, বা অন্যান্য সরকারি কর্মকর্তা দ্বারা জারিকৃত আইনি নথি। এই নথিতে যে ব্যক্তি চারিত্রিক সনদপত্র করতে যাচ্ছেন তার সম্পর্কে অপরাধ মূলক রেকর্ড বা আদালতের মামলা বা খারাপ ইতিহাস নেই এমন তথ্য প্রদান করবেন।

মূলত আপনার চরিত্র কেমন, আপনার অতীতের জীবন কেমন ছিল বর্তমানে কেমন রয়েছে। ভবিষ্যতে আপনি কোন প্রতিষ্ঠান বা কোন কিছুর জন্য হুমকিস্বরূপ হতে পারেন কিনা এ সকল তথ্য আপনার পরিচিত লোকেরাই বলতে পারবে।

বাংলা চারিত্রিক সনদপত্র

চারিত্রিক সনদপত্র ( pdf )  ডাউনলোড ( লেখার নিয়ম ও আবেদন )

Character Certificate In English

চারিত্রিক সনদপত্র ( pdf )  ডাউনলোড ( লেখার নিয়ম ও আবেদন )

চারিত্রিক সনদপত্রের প্রকারভেদ

ছাত্রদের জন্য চারিত্রিক সনদ।

  • জব করার জন্য চারিত্রিক সনদ।.
  • পুলিশ ক্লিয়ারেন্স চারিত্রিক সনদ।
  • চেয়ারম্যান কাউন্সিলর কর্তৃক চারিত্রিক সনদ।
  • সরকারি কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদ।

শিক্ষা প্রতিষ্ঠানের চারিত্রিক সনদপত্রটি সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান থেকে দেওয়া হয়ে থাকে। সেখানে সেই শিক্ষার্থীর চরিত্র সম্পর্কে বিস্তারিত আলোচনা করা থাকে। সে আলোচনা থেকে বোঝা যায় তার চারিত্র কেমন।

নাগরিক ও চারিত্রিক সনদপত্র বিশেষ করে চেয়ারম্যান দ্বারা দেওয়া হয়ে থাকে। সেখানে আবেদন করেন চরিত্র নিয়ে আলোচনা করা হয়ে থাকে। যদি আপনি চারিত্রিক সনদপত্র পেতে চান তাহলে চেয়ারম্যানের কাছ থেকে আবেদন করে চারিত্রিক সনদপত্র পেতে পারেন।

বাংলায় চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম

বাংলাদেশ যারা চারিত্রিক সনদপত্র লিখতে চান তারা নিচে উল্লেখিত ছবির মত করে চারিত্রিক সনদপত্র লিখতে পারেন।

বাংলায় চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম

ইংরেজিতে চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম

আপনি যদি ইংরেজিতে চারিত্রিক সনদপত্র দেখতে চান তাহলে আপনাকে সম্পূর্ণ প্রসেস ইংরেজিতে করতে হবে। উদাহরণ স্বরূপ আমরা নিচে একটি ছবির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করলাম।

ইংরেজিতে চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম

চারিত্রিক সনদপত্রের জন্য আবেদন পত্র (নমুন)

চারিত্রিক সনদপত্রের জন্য আবেদন কিভাবে করবেন তা অনেকেই জানেন না। আমরা নিচে আবেদন পত্রের নমুনা হিসেবে একটি আবেদন করব। আপনারা নিচে উল্লেখিত তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন।

তারিখঃ- ৩/৫/২০২৩
প্রধান শিক্ষক
সারদা ক্যাডেট কলেজ, সারদা, রাজশাহী
বিষয়ঃ- চারিত্রিক সনদপত্রের জন্য আবেদন।

জনাব,


যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক নিবেদন এই যে, আমি আপনার কলেজের একজন নিয়মিত ছাত্র। আমি ২০২২ সালে আপনার বিদ্যালয় হতে এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছি। কলেজে অধ্যায়নরত অবস্থায় গত দুই বছরে অনুষ্ঠিত প্রায় সকল ক্রিয়া প্রতিযোগিতায় আমি সক্রিয় অংশগ্রহণকারী ছিলাম। আমি কোন আইন-শৃঙ্খলা বিরোধী কর্মকাণ্ডের সাথে কখনো জড়িত ছিলাম না। বর্তমানে আমি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক। এমত অবস্থায় আপনার স্বাক্ষরিত একটি চারিত্রিক সনদপত্র আমার একান্ত প্রয়োজন।

অতএব, জনাবেন নিকট আকুল নিবেদন এই যে, অনুগ্রহপূর্বক আমাকে শিক্ষা বিষয়ক চারিত্রিক সনদ প্রদানে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত নিবেদক

মোঃ মিজানুর রহমান

রোল নাম্বারঃ- ৪৬৫৭১*

এইচএসসি ব্যাচঃ- ২০২২

চারিত্রিক সনদপত্র কিভাবে পাবেন

আপনি যার কাছ থেকে চারিত্রিক সনদপত্র নিতে চাচ্ছেন তার কাছে একটি আবেদন পত্র লিখে জমা দিন। এছাড়াও আপনারা বর্তমান সময়ে অনলাইনে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় চারিত্রিক সনদ দেওয়া হয়। সেই সকল স্থানগুলো থেকে আপনারা চারিত্রিক সনদের জন্য আবেদন করতে পারেন। যদি আবেদন প্রক্রিয়া সফল হয় তাহলে আপনি ইউনিয়ন পরিষদে গিয়ে সনদপত্র নিয়ে আসতে পারেন।

লেখক এর ইতিকথা


আজকে আমরা আপনাদের সঙ্গে চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। কিভাবে লিখবেন তার নমুনা হিসেবে বেশ কয়েকটি ছবি প্রদান করেছি আপনাদের সুবিধার্থে। আমরা যথা ভাবে চেষ্টা করেছি চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম সম্পর্কে বোঝানোর জন্য। আমরা আশাবাদী যে আপনারা সকলে উপকৃত হবেন। এই সম্পর্কে অন্যান্য আরো প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ইনশাআল্লাহ পরবর্তী সময়ে উত্তর দেওয়ার চেষ্টা করব।

Leave a Comment