দক্ষিণ কোরিয়ায় বিদেশি কর্মী নিতে ভিসার সংখ্যা ৩০ গুণ বৃদ্ধি পাচ্ছে (বিস্তারিত ২০২৩)

দক্ষিণ কোরিয়ায় বিদেশি কর্মী নিতে ভিসার সংখ্যা ৩০ গুণ বৃদ্ধি পাচ্ছে
বর্তমান সময়ে বাংলাদেশ থেকে অনেক মানুষ দক্ষিণ কোরিয়াতে যাচ্ছেন। বর্তমান সময়ে দক্ষিণ কোরিয়াতে যাওয়া খুবই সহজ। এবং খুবই স্বল্প খরচের মধ্যে দক্ষিণ কোরিয়ায় যেতে পারছেন। আজকের এই আর্টিকেলে দক্ষিণ কোরিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আজকের আলোচনার মূল বিষয় দক্ষিণ কোরিয়ায় বিদেশি কর্মী নেয়া সম্পর্কে এবং কি কারনে চাহিদা বাড়ছে সে সম্পর্কে।

দক্ষিণ কোরিয়ায় বিদেশি কর্মী নিতে ভিসার সংখ্যা ৩০ গুণ বৃদ্ধি পাচ্ছে

করোনা মহামারী কারণে পৃথিবীর বিভিন্ন দেশে ব্যাপক ক্ষতি হয়েছে বিভিন্ন খাতে। করোনা মহামারী কেটে যাওয়ার পরে বিভিন্ন খাতে কর্মী সংকট রয়েছে। । যে কারণে মূলত বিভিন্ন দেশ থেকে ৩০ হাজারের ও বেশি দক্ষ বিদেশি শ্রমিক কে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার।
বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে জরুরী ভিত্তিতে পাঁচ হাজার কর্মী নেয়া হবে দক্ষিণ কোরিয়াতে। মঙ্গলবারে মন্ত্রিসভার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির ব্লু কালার জব খাতে কর্মী সংকট কাটাতেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।
আপনারা অনেকেই (ব্লু কালার জবস) কি সেটা জানেন না। আন্তর্জাতিক শ্রম বাজারে যারা ইলেকট্রিশিয়ান, বা বিদ্যুৎ মিস্ত্রী, অথবা প্লাম্বার বা পাইপ মিস্ত্রি, ভবন নির্মাণের কাজ, টেকনিশিয়ান, ড্রাইভিং, মেকানিক্যাল ইত্যাদি কাজগুলোকে ব্লু কালার জবস বলে। বর্তমান সময় দক্ষিণ কোরিয়াতে এই সকল পেশা গুলোতে বিভিন্ন মানুষ কাজ করতে যেতে আগ্রহী।
যে সকল কারণে মানুষ দক্ষিণ কোরিয়াতে কাজ করতে যেতে আগ্রহী তা হল। আকর্ষণীয় বেতন কাঠামো, জীবনযাত্রার মান উন্নত হওয়া, বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়া ইত্যাদি। বিগত কয়েক বছর পর্যাপ্ত দক্ষ কর্মী থাকার কারণে তারা বিদেশে কর্মী নিয়োগ কমিয়ে দিয়েছিল। কিন্তু বর্তমান সময়ে বিদেশি কর্মীদের ভিসা দেবার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।
দক্ষিণ কোরিয়াতে ৩০ গনেরও বেশি ভিসার সংখ্যা বাড়িয়ে দিয়েছে এক্ষেত্রে অপর্যাপ্ত কোটার কারণে বিদেশে যেতে পারছে না বা আসতে পারছে না এমন প্রশ্ন ওঠার অবকাশ থাকবে না।
কোরিয়ার বিভিন্ন কোম্পানি বাইরের দেশ থেকে প্রয়োজন অনুযায়ী কর্মী নেবেন। উড়িয়া সরকারের পক্ষ থেকে বিভিন্ন কোম্পানিকে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন কর্মী সংগ্রহ এর জন্য দায়িত্ব দেবেন বলে জানিয়েছেন।
কোরিয়া সম্পর্কে আরো অন্যান্য তথ্য জানতে ভিজিট করুন

Leave a Comment