নগদ একাউন্ট খোলার নিয়ম ২০২৩

নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ সর্বপ্রথম প্রবর্তন করা হয় ১১ নভেম্বর ২০১৮ সালে। ২৬ শে মার্চ ২০১৯ এ ৪৯ তম স্বাধীনতা দিবস হিসেবে নগদ এর কার্যক্রম শুরু করা হয়। নগদ ব্যবহৃত হয় ডাক বিভাগের ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে। নগদ একাউন্ট এর মাধ্যমে একজন গ্রাহক দেশের যে কোন স্থান থেকে অর্থ আদান-প্রদান করতে পারবেন। ঢাকার বনানীতে কামাল আতাতুর্ক এভিনিউতে অবস্থিত নগদের সদর দপ্তর। নগদ বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে মোবাইল ভিত্তিক ডিজিটাল আর্থিক সেবা অর্থ আদান-প্রদানে।
নগদ সেবাটি থার্ড ওয়েব টেকনোলজি লিমিটেড কর্তৃক পরিচালিত হয়। এটা বাংলাদেশ থেকে পরিচালিত হয়। ৫১ থেকে ৪৯ ভাগে বিভক্ত নগদ মালিকানা ডাক বিভাগ। নগদের সেবা সমূহ জানতে হলে আপনাকে ডায়াল করতে হবে *১৬৭#। আপনি যদি নগদ সম্পর্কে জানতে চান তাহলে পুরো কনটেন্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। নগদ সম্পর্কে সকল তথ্য তুলে ধরা হবে। এ থেকে আপনারা নগদ সম্পর্কে বিস্তারিত জ্ঞান আহরণ করতে পারবেন। চলুন জেনে আসি নগদ সম্পর্কে।

নগদ একাউন্ট খোলার নিয়ম ২০২৩

বর্তমান সময়ে নগদ একাউন্ট খোলা অত্যন্ত সহজ। আপনারা যে কেউ চাইলে খুব সহজেই এই অ্যাকাউন্ট খুলে নিতে পারেন। নগদ একাউন্ট খোলার জন্য আপনার কাছে একটি ফোন থাকতে হবে সেটা অ্যান্ড্রয়েড অথবা বাটন হলেও সমস্যা নেই। আপনার হাতে থাকা ফোনের মাধ্যমে প্রথমত আপনারা ডায়াল করে নগদ একাউন্ট খুলতে পারেন। অথবা আপনারা চাইলে অ্যাপস এর মাধ্যমে নগদ একাউন্ট খুলতে পারেন।
আপনি যদি ফোনে ডায়াল করে নগদ একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। চলুন দেখে নেওয়া যাক।
প্রথম ধাপঃ- মোবাইলে ডায়াল করে নগদ একাউন্ট খুলতে হলে আপনাকে ডায়াল অপশনে গিয়ে *১৬৭# টাইপ করতে হবে।
নগদ একাউন্ট খোলার নিয়ম

দ্বিতীয় ধাপঃ- তারপর আপনাকে পিন দেওয়ার অপশন দেবে। সেখানে আপনি আপনার পিন নাম্বার দিয়ে সেন্ড অপশনে ক্লিক করুন।
নগদ একাউন্ট খোলার নিয়ম

তৃতীয় ধাপঃ- তারপরে আবার আপনাকে একটি নতুন অপশনে নিয়ে যাবে। সেখানে আপনি যেই পিন টা দিয়েছেন আবার একই পিন নাম্বার দিবেন।
নগদ একাউন্ট খোলার নিয়ম

চতুর্থ ধাপঃ- তাহলে আবার আপনার কাছে আরেকটা অপশন আসবে। সেখানে আপনি ইন্টারেস্ট নিতে চাইলে ১ আর না নিতে চাইলে ২ এ ক্লিক করে সেন্ড অপশনে ক্লিক করবেন।
নগদ একাউন্ট খোলার নিয়ম

পঞ্চম ধাপঃ- তারপরে আপনারা দেখতে পাবেন আপনাদের নগদ একাউন্টে খোলা হয়ে গেছে। সেখানে কিছুক্ষণ সময় অপেক্ষা করতে হবে। তারপরে আপনি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন। একাউন্ট খোলা হলে একটি মেসেজও চলে আসবে।
নগদ একাউন্ট খোলার নিয়ম

এভাবে আপনারা খুব সহজে নিজে নিজেই নগদ খুলতে পারবেন। আপনারা যারা নগদ খোলা সম্পর্কে জানতেন না আশা করি আপনারা এখন নগদ একাউন্ট খুব ভালোভাবেই খুলে নিতে পারবেন।

অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি ডায়াল করে নগদ একাউন্ট না খুলতে চান তবে আপনি অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট খুলতে পারবেন। এর মাধ্যমে খুলতে হলে অবশ্যই আপনার ওয়াইফাই কানেকশন অথবা এমবি এর প্রয়োজন হবে। চলুন দেখে নেওয়া যাক অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট কিভাবে খুলবো সে সম্পর্কে।
প্রথম ধাপঃ- প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে নগদ অ্যাপস ইনস্টল করে নিতে হবে। তারপরে সেটাকে ওপেন করতে হবে।
নগদ একাউন্ট খোলার নিয়ম

দ্বিতীয় ধাপঃ- তারপরে আপনার কাছে মোবাইল নাম্বার দেওয়ার জন্য একটি অপশন চলে আসবে। তার নিচে লেখা থাকবে রেজিস্টার করুন সেখানে ক্লিক করবেন।
নগদ একাউন্ট খোলার নিয়ম
তৃতীয় ধাপঃ-  এখন আপনাকে একটি নতুন ট্যাবে নিয়ে এসেছে। এখানে আপনার মোবাইল নাম্বার দেওয়ার অপশন আছে। এখানে আপনি আপনার মোবাইল নাম্বারটি দিবেন। তারপর সাবমিট বা পরবর্তী ধাপে ক্লিক করবেন।
নগদ একাউন্ট খোলার নিয়ম

চতুর্থ ধাপঃ- তারপরে আপনাকে মোবাইল অপারেটর সেট করতে বলবে। আপনি যেই সিমে নগদ খুলতে চান সেই মোবাইল অপারেটর সিলেক্ট করবেন। তারপরে পরবর্তী তাপে ক্লিক করবেন।
নগদ একাউন্ট খোলার নিয়ম

পঞ্চম ধাপঃ- পুনরায় আপনাকে আরেকটি নতুন ট্যাবে নিয়ে আসবে। সেখানে আপনার জাতীয় পরিচয় পত্র এর ছবি প্রদান করতে হবে। জাতীয় পরিচয় পত্রের দুই পাশের ছবি দিতে হবে। তারপরে পরবর্তীতে ক্লিক করবেন।
নগদ একাউন্ট খোলার নিয়ম

ষষ্ঠ ধাপঃ- আপনি জাতীয় পরিচয় পত্র এর ছবি দেওয়ার পরে সাবমিট করলে। নিচে উল্লেখিত পিকচারের মত করে আপনার সকল তথ্য আপনি দেখতে পারবেন। সবকিছু ঠিক থাকলে আপনি পরবর্তীতে ক্লিক করবেন।
নগদ একাউন্ট খোলার নিয়ম
সপ্তম ধাপঃ- আপনি আপনার লিঙ্গ সিলেক্ট করবেন। তারপর আপনার একাউন্টের উদ্দেশ্য কি তা সিলেট করবেন। তারপর আপনার পেশা এবং আপনার একাউন্টটা কি ধরনের তা সিলেক্ট করবেন। সবকিছু সিলেক্ট করা হলে পরবর্তীতে ক্লিক করবেন।
নগদ একাউন্ট খোলার নিয়ম
অষ্টম ধাপঃ- এখানে আপনাদের ছবি তুলতে হবে। ছবি তোলার কিছু রিকোয়ারমেন্ট রয়েছে। যেমন, ছবি তোলার সময় চশমা ব্যবহার করা যাবে না। ফ্রেমের মধ্যে আপনার সম্পূর্ণ মুখের ছবি লাগবে। চারপাশে পর্যাপ্ত আলো থাকতে হবে ছবি তোলার সময়। ছবি তোলার সময় আপনাকে স্থির থাকতে হবে। ছবি তোলার সময় আপনাকে কয়েকবার পলক ফেলতে হবে।

নগদ একাউন্ট খোলার নিয়ম
নবম ধাপঃ- আপনার কাছ থেকে ট্রেড লাইসেন্স চাইবে। আপনার যদি ট্রেড লাইসেন্স না থাকে তাহলে আপনি স্ক্রিপ্ট করবেন আর থাকলে দিয়ে দিবেন। এমন ভাবে পরবর্তীতে দুইটি ধাপে আপনি স্ক্রিপ্ট করবেন।

নগদ একাউন্ট খোলার নিয়ম
দশম ধাপঃ- বিস্কিট করার পরে আপনার কাছে নিচে উল্লেখিত ছবির মত একটি সাক্ষর করার স্থান এবং কিছু শর্তাবলী আসবে। আপনি সাক্ষ্য করবেন এবং আপনি এর সাথে একমত সেখানে ক্লিক করবেন। তারপরে সাবমিট বা পরবর্তী অপশনে ক্লিক করবেন।

নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ একাউন্ট খোলার নিয়ম
একাদশ ধাপঃ- তারপরে আপনাকে একটি ওটিপি কোড পাঠানো হবে। অবশ্যই আপনার সিম টি আপনার ফোনে থাকতে হবে।

নগদ একাউন্ট খোলার নিয়ম
দ্বাদশ ধাপঃ- আপনার ফোনে যদি আপনার সিমটি থাকে তবে আপনি otp কোডের মাধ্যমে এই অপশনটি পাবেন। তাছাড়া আপনি এখানে আসতে পারবেন না। ওটিপি কোড আসার পরে আপনার সিম যদি ফোনে থাকে তাহলে অটোমেটিক আপনাকে নগদ পিন সেট করার জন্য এই অপশনে নিয়ে আসবে। তখন আপনি আপনার পিন নাম্বারটি দিয়ে দিবেন। দুই জায়গায় একই পিন নাম্বার দিয়ে সাবমিটে ক্লিক করবেন।

নগদ একাউন্ট খোলার নিয়ম
এয়োদশ ধাপঃ- পিন নাম্বার সাবমিট করার পরে আপনাকে নগদ অ্যাপ থেকে স্বাগতম জানানো হবে। তার মানে আপনার অ্যাকাউন্টটি খোলা হয়ে গেছে। তারপর আপনি পরবর্তীতে ক্লিক করবেন।

নগদ একাউন্ট খোলার নিয়ম
চতুর্দশ ধাপঃ- পরবর্তীতে ক্লিক করার পরে। এই ধাপে এসে আপনারা আপনাদের নগদ একাউন্ট সম্পূর্ণভাবে দেখতে পারবেন। মানে আপনার নগদ একাউন্ট সম্পূর্ণভাবে খোলা হয়ে গেছে।

নগদ একাউন্ট খোলার নিয়ম

Leave a Comment