ফটো বিক্রি করে টাকা আয় (সেরা ১০ টি ওয়েবসাইট)

ফটো বিক্রি করে টাকা আয় (সেরা ১০ টি ওয়েবসাইট)
ফটো বা ছবি বিক্রি করে টাকা আয় করুন খুব সহজেই। বর্তমান সময়ে অর্থ উপার্জন করা পূর্বের তুলনায় অনেক সহজ। আপনি বর্তমান সময়ে ঘরে বসে খুব সহজে অর্থ উপার্জন করতে পারবেন অনেক পদ্ধতিতে। আবার অফলাইনের মাধ্যমে অর্থ উপার্জন করার বেশ পদ্ধতি রয়েছে।
আপনারা অনেকে রয়েছেন যারা ছবি তুলতে অনেক বেশি ভালোবাসেন। অনেকেই জানেন ছবির মাধ্যমে অর্থ উপার্জন করা যায় আবার অনেকেই জানেন না যে ছবির মাধ্যমে অর্থ উপার্জন করা সম্ভব। আসলে ও আপনারা শখ করে যেই ছবিগুলো তুলে থাকেন সেই ছবিগুলো দ্বারা অর্থ উপার্জন করা সম্ভব বর্তমান সময়ে।
কিভাবে অর্থ উপার্জন করা সম্ভব এবং কোথা থেকে অর্থ উপার্জন করা সম্ভব এই সকল বিষয় নিয়ে আজকের আমাদের এই আরটিকে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি এই সংক্রান্ত তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে পুরো আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন।

ফটো বিক্রি করে টাকা আয় করার সেরা ১০ টি স্থান

আমরা অনেকেই রয়েছে যারা ছবি তুলতে অনেক বেশি ভালোবাসি। অকারণে আমরা যে কোন স্থানের ছবি তুলে থাকি। ছবি তোলার হাত আমাদের যথেষ্ট ভালো রয়েছে। আমরা শখের বসে ছবি তুলি এবং পরবর্তীতে সেই ছবিগুলো কিছু সংরক্ষণ করি এবং বাকিগুলো ডিলেট করে দিই। কিন্তু আপনারা জানেন না যে এই ছবিগুলোই হয়তো আপনি বিক্রি করতে পারবেন।
আপনারা হয়তো ভাবছেন আসলেই কি ছবি বিক্রি করে অর্থ উপার্জন করা সম্ভব। হ্যাঁ বন্ধুরা, আসলে ও ছবি বিক্রি করে অর্থ উপার্জন করা সম্ভব। চলুন দেখে নিন ফটো বিক্রি করে টাকা আয় করব কিভাবে এবং কোথায় বিক্রি করব সে সম্পর্কে।

অনলাইনে ছবি কাদের কাছে বিক্রি করব

বর্তমান সময়ে আমরা নিজেরা ও ছবি কিনে থাকি। যেমন, যারা ওয়েবসাইট ব্যবহার করে তারা ওয়েবসাইটে যে সকল পিকচার গুলো আপলোড দেই এই পিকচার গুলো ডাউনলোড করার জন্য আমরা সেটা টাকা দিয়ে কিনে রাখি এবং যে কোনো সময় ওই স্থান থেকে ডাউনলোড করতে পারি। এমন ভাবে মাইক্রোসফট ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনারা আপনাদের ছবিগুলো বিক্রি করতে পারেন।
যারা আপনার ছবিগুলো দেখে পছন্দ করবে এবং কিনতে আগ্রহী হবে তারা আপনাকে একটি পার্সেন্টেজ অফার করবে। তদরূপ আপনি তাদের সাড়া দিলে তারা আপনার কাছ থেকে সেই ফটো টি কিনে নেবে। ফটো কেনার জন্য অসংখ্য ওয়েবসাইট রয়েছে যে সকল ওয়েবসাইট গুলো সংক্রান্তে নিচে উল্লেখ করব।

পেমেন্ট কিভাবে পাব

আমরা যে সকল ওয়েবসাইটগুলোতে ছবি বিক্রি করব সেখান থেকে তারা আমাদের পেপাল, পেমেন্ট গেটওয়ে, পেইনিয়ার, স্ক্রিল ইত্যাদি। ভারতে পেপাল চলে কিন্তু বাংলাদেশে পেপাল এ পেমেন্ট নেওয়া সম্ভব হয় না তাই যারা বাংলাদেশে থাকে তারা স্ক্রিল ব্যবহার করেন। এর মাধ্যম গুলোর মাধ্যমে আমরা ফটো বিক্রি করে অর্থ উপার্জন করতে পারি।

Shutterstock.com

ফটো বিক্রি করে টাকা আয়
বর্তমান সময়ে সবচেয়ে প্রচলিত মাইক্রো স্টক এজেন্সি গুলোর মধ্যে এটি একটি। এই ওয়েবসাইটটি ছবি বিক্রি করার ওয়েবসাইট হিসেবে বেশ জনপ্রিয় রয়েছে। এই ওয়েব সাইটে অনেকেই অনেক রকম ছবি বিক্রয় করে থাকেন। এখানে যারা ছবি দেয় বা ফটোগ্রাফার যারা তাদের কমিশন দেয় ১৫ থেকে ৪০% পর্যন্ত। বিভিন্ন ছবি এবং বিভিন্ন ভিডিও এর ক্ষেত্রে ভিন্ন ভিন্ন রকম রেট দেওয়া হয়ে থাকে।
প্রথমদিকে আপনার ছবির বিক্রির সংখ্যা কম থাকবে যে কারণে আপনাকে তারা ১৫% কমিশন দিবে।
কিন্তু আপনার ছবির চাহিদা বাড়ার সাথে সাথে আপনার কমিশনও বাড়বে। আপনি যদি এক বছরে ২৫ হাজারের বেশি ছবি বিক্রি করতে পারেন তবে আপনার কমিশন ৪০% হবে
এখানে পেমেন্ট সঠিক পদ্ধতিতে করা হয় এবং সকলে পেমেন্ট করে থাকে। সে কারণে আপনারা এই ওয়েবসাইট বা এপ্স গুলো থেকে অর্থই করতে পারবেন খুব সহজেই। এই ওয়েবসাইটের লিংক হলঃ- 

Dreamstime.com

ফটো বিক্রি করে টাকা আয়
এই ওয়েবসাইটটিও ফটোগ্রাফেদের জন্য অনেক জনপ্রিয়। এই ওয়েবসাইটে ফটো বিক্রয় করলে কমিশন দেয় ২৫ থেকে ৫০% যা পূর্বের ওয়েবসাইটের থেকে বেশি। তবে জেনে রাখা ভালো যে এই ওয়েবসাইটের পেমেন্ট দেওয়ার পদ্ধতিটা একটু কঠিন। এই ওয়েবসাইটে যদি আপনি ছবি বিক্রয় করেন তবে। ১০০ ডলার না হওয়া পর্যন্ত আপনি সেই টাকা উত্তোলন করতে পারবেন না।
আপনি যদি অনেক বেশি ফটো এখানে বিক্রয় করতে পারেন তাহলে আপনার ৬০% হয়ে যাবে। এটা মোবাইল অ্যাপ এর মাধ্যমে ব্যবহার করতে পারবেন। এখান থেকে আপনারা পেপাল, পেমেন্ট গেটওয়ে, পেইনিয়ার, স্ক্রিল এই সকল মেথড গুলোর মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন। এর অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক হলোঃ- Dreamstime.com

Pond5.com

ফটো বিক্রি করে টাকা আয়
এটাও এমন একটি মার্কেটপ্লেস এখানে ফটো ভিডিও এগুলো বিক্রি করা হয়। এখানে আপনি আপনার ভিডিও এবং ফটোগুলো জমা করে রাখতে পারবেন। এখানে মূলত ভিডিও ক্রয় বিক্রয় বেশি হয়ে থাকে। প্রতিটি ভিডিওর জন্য আপনি ৪০% পর্যন্ত কমিশন পাবেন।
আপনারা সাউন্ড ইফেক্ট এর জন্য ৩৫% কমিশন পাবেন। আপনারা যারা থ্রিডি মডেল করতে পারেন তাদের কমিশন অনেক বেশি। থ্রিডি মডেল যারা করবেন তাদের কমিশন থাকবে প্রায় ৫০%। এই ওয়েবসাইট পেমেন্ট দিয়ে থাকে পেপাল, পেইনিয়ার, স্ক্রিল এই ম্যাথড গুলোর মাধ্যমে। এই ওয়েবসাইটের লিংক হলোঃ-  Pond5.com

Depositphotos.com

ফটো বিক্রি করে টাকা আয়
এখানে যদি আপনি আপনার ফটো সেল করতে চান তবে আপনাকে পরীক্ষায় পাশ করতে হবে। পরীক্ষায় পাশ করার জন্য মূলত পাঁচটি ধাপ পূরণ করতে হবে।
  1. প্রথমে আপনাকে গ্রীন আপ লেভেল পূরণ করতে হবে। এটা পূরণ করার জন্য আপনাকে ৫০০ টি ছবি ডাউনলোড কেউ করে তখন আপনি গ্রীন আপ লেভেলে যাবেন। এখান থেকে যদি আপনার ছবি বিক্রয় হয় তবে আপনি অবশ্যই কমিশন পাবেন।
  2. ব্রোঞ্জঃ-  এখানে আপনার যদি ৫০০ থেকে ৫০০০টা ছবি কেউ ডাউনলোড করে তবে আপনি এই লেভেলে যাবেন।
  3. সিলভারঃ- তারপর সিলভার লেভেল এখানে আপনার পাঁচ হাজার থেকে পঁচিশ হাজার টা ছবি ডাউনলোড করতে হবে। যদি কেউ আপনার এখান থেকে ছবি ডাউনলোড করে এবং মোট এত পরিমান হয় তবে আপনি এই লেভেলে উঠতে পারবেন।
  4. গোল্ডঃ- এটা সিলভার এর পরবর্তী লেভেল। এখানে আপনার ছবি ২৫ হাজার থেকে এক লক্ষ ৫০ হাজার ডাউনলোড করতে হবে। যদি আপনার এতগুলো ছবি ডাউনলোড হয় তবে আপনি এই লেভেলে উঠতে পারবেন।
  5. প্লাটিনামে উঠতে হলে আপনার এক লক্ষ ৫০ হাজার এর বেশি ছবি ডাউনলোড করতে হবে।
আপনারা প্রথম অবস্থা থেকে যত উপর লেবেলে উঠবেন তত আপনার ফটো বেশি ডাউনলোড হবে এবং বেশি বিক্রয় হবে। আর আপনার যত বেশি ফটো ডাউনলোড হবে আপনি তত বেশি টাকা কমিশন পাবেন। এখানে সর্বোচ্চ কমিশন পাওয়া যায় ৪২%। এই সাইটের অফিসার ওয়েবসাইট হলোঃ- Depositphotos.com

Stock.Adobe.com

ফটো বিক্রি করে টাকা আয়
আপনি যদি অনলাইনে ছবি বিক্রয় করে আয় করতে চান তাহলে আপনি এই ওয়েবসাইট ও নির্বাচন করতে পারেন। কারণ এখানে ও ছবি বিক্রয়ের সুযোগ সুবিধা রয়েছে। এখানে শুধু ছবি নয় ছবির পাশাপাশি ভিডিও ও বিক্রয়ের সুযোগ রয়েছে। এখানে আপনি ছবি বিক্রয় করে কমিশন পাবেন প্রায় ৩৩%। এর অফিসিয়াল লিংক হলঃ- Stock.Adobe.com

Gettyimages.com

ফটো বিক্রি করে টাকা আয়
ফটোগ্রাফির সমসাময়িক এর জন্য অসাধারণ কালেকশন ও প্ল্যাটফর্ম এই ওয়েবসাইটটি। এই ওয়েবসাইট এ প্রচুর পরিমাণে ছবি পাওয়া যায়। বহুদিন ধরে এই সাইটটি অনেক পরিচিত। এই ওয়েবসাইটে অনেক ছবি থাকে যে কারণে এখানে কাস্টমারদের সংখ্যা অনেক বেশি।
তাই এখানে ছবি বিক্রি হওয়ার সম্ভাবনা ও রয়েছে বেশি। এখানে অন্যান্য সাইট গুলোর মত ফটোগ্রাফারের চাহিদা মত কমিশন দিতে পারি না। এখানে ফটোগ্রাফারদের ২০% কমিশন দিয়ে থাকে। এই ওয়েবসাইটের অফিসিয়াল লিঙ্ক হলোঃ- Gettyimages.com
এছাড়াও আরো অনেক ওয়েবসাইট রয়েছে সেগুলোতে ফটো বিক্রয় করা যায়। আরো অন্যান্য যে সকল ওয়েবসাইট গুলো রয়েছে সেই সকল ওয়েবসাইট গুলো নিয়ে পরবর্তীতে আলোচনা করা হবে।
লেখকের ইতিকথা
আমরা অনেকেই শখের বসে ছবি তুলে থাকি। আমরা খুব সুন্দর ছবি তুলে অনেকেই। অনেকেই ভাবি এই ছবিগুলো দিয়ে কি করব। আপনারা এই আর্টিকেল পড়ার পূর্বে হয়তো জানতেন না ছবি বিক্রয় করা হয়। কিন্তু এখন হয়তো জেনে গেছেন যে ছবি বিক্রয় করা সম্ভব।
তাই আপনারা যারা ভাল ফটোগ্রাফার এবং ভালো ছবি তোলেন তারা এই সকল ওয়েবসাইটগুলোর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। এই সকল তথ্য নিয়ে আরও বিস্তারিত কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। ইনশাআল্লাহ আমরা আপনাদের মূল্যবান প্রশ্নের উত্তর দিব।

Leave a Comment