বাংলাদেশ সেনাবাহিনী বিশ্বের কত নাম্বার

বাংলাদেশ সেনাবাহিনী বিশ্বের কত নাম্বার
বাংলাদেশ সেনাবাহিনী বিশ্বের কত নাম্বার দেশ এই সংক্রান্ত তথ্য আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিত তুলে ধরেছি। আপনি যদি এ সংক্রান্ত তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন তবে আজকের এই আর্টিকেল আপনার জন্য। চলুন বাংলাদেশ সেনাবাহিনী সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

বাংলাদেশ সেনাবাহিনী পরিচিতি

বাংলাদেশের সেনাবাহিনী প্রতিষ্ঠিত হয় ২৬ শে মার্চ ১৯৭১ সালে যা প্রায় ৫২ বছর পূর্বে। সেনাবাহিনীর ভূমিকা ছিল স্থলে যুদ্ধ করা। বাংলাদেশ সেনাবাহিনীর সদর দপ্তর ঢাকা সেনানিবাস। বাংলাদেশ সেনাবাহিনীর পৃষ্ঠপোষক বাংলাদেশের রাষ্ট্রপতি। সেনাবাহিনীর দায়িত্ব এবং কর্তব্য হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অক্ষতা রক্ষা রাখা এবং তার সাথে বাংলাদেশের সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষায় সহায়তা করা এবং প্রয়োজনীয় জনবল সরবরাহ করা।

বাংলাদেশ সেনাবাহিনী বিশ্বের কত নাম্বার

বাংলাদেশ সেনাবাহিনীর দিক থেকে ৪০ তম। বাংলাদেশ সেনাবাহিনীতে অনেক ধরনের পদে রয়েছে যারা বিভিন্নভাবে কাজ করেন। সেনাবাহিনী মূলত দেশ রক্ষাতে ব্যবহার করে থাকে। প্রতিটি নির্দেশেরই নির্দিষ্ট কিছু সংখ্যক সেনাবাহিনীর থাকে। যারা প্রতিনিয়ত দেশকে রক্ষা করতে সাহায্য করে বহিরাগত আক্রমণ থেকে এবং অন্তর্গত আক্রমণ থেকে।

বাংলাদেশ সেনাবাহিনী

বাংলাদেশ সেনাবাহিনী প্রতিনিয়ত দেশকে রক্ষা করে আসছেন। বর্তমানে বাংলাদেশের সেনাবাহিনী গুলো বিভিন্ন দেশকে ও বিভিন্ন রকম ভাবে সাহায্য করে আসছেন। অন্যান্য দেশের বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করার সক্ষমতা রয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর। বাংলাদেশ বিশ্ব শান্তি প্রতিষ্ঠাতা অভিবাসন সহ আরো বেশ কয়েক রকমের বিষয়ে সামনে থেকে নেতৃত্বে দিচ্ছে বাংলাদেশ।
শান্তিরক্ষা বাহিনী হিসেবে জাতিসংঘের অন্যতম। পিছন দিকে আফ্রিকার একটি দেশ দিয়ে শুরু হয় কিন্তু পরবর্তী সময়ে বাংলাদেশের অবস্থান প্রথম এবং দ্বিতীয় থাকে প্রশিক্ষণ, শ্রুতি ও পারফরম্যান্সের জন্য। সেনাবাহিনীররা সর্বসময় প্রস্তুত থাকেন যুদ্ধ করবার জন্য। তারা অনেক চালাক চতুর হয়ে থাকে।
সেনাবাহিনীতে যারা চাকরি করে তারা দীর্ঘদিন যাবত ট্রেনিং নিয়ে থাকেন বিভিন্ন বিষয়ের উপর। যেন তারা যে কোন পরিস্থিতিতে নিজের কন্ট্রোল করতে পারে এবং পরিস্থিতির মোকাবেলা করতে পারে। বাংলাদেশ সেনাবাহিনী সম্পর্কে আরো বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হলো।

বাংলাদেশের সামরিক শক্তি কত

বাংলাদেশের সেনাবাহিনীতে বর্তমানে সৈনিক রয়েছে প্রায় এক লক্ষ ৭৫ হাজার জন। বাংলাদেশের সামরিক বাহিনীতে কাছে ট্যাংকের সংখ্যা রয়েছে প্রায় ২৮১ টি। সাজোয়া জানেন সংখ্যা রয়েছে ১৩১০০। টাউড আরটিলারি ৩৭০ টি এবং রকেট আর্টিলারি এর সংখ্যা রয়েছে প্রায় ৭০ টি।

সেনাবাহিনী অর্থ কি

সেনাবাহিনী অনেকের কাছে আর্মি নামেও পরিচিত রয়েছে। আসলে আর্মি শব্দটি এসেছে। সেনাবাহিনী হচ্ছে একটি দেশের সামরিক বাহিনীর স্থল ও শাখা কেন্দ্র কিছু কিছু ক্ষেত্রে এই সেনাবাহিনীকে উড্ডয়ন শাখা তে যোগদান করতে হতে পারে। সেনাবাহিনী মূলত আমাদের দেশ রক্ষার্থে কাজ করে থাকেন।

বাংলাদেশের প্রথম নারী সেনাপ্রধানের নাম কি

বাংলাদেশের প্রথম নারী সেনাপ্রধান ছিলেন সুশানে গীতি। তিনি বাংলাদেশের সেনাবাহিনীতে প্রথম নারী হিসেবে পদোন্নতি করেন ২০১৮ সালে ৩০ সেপ্টেম্বর। পরবর্তীতে তিনি মেজর জেনারেল হয়েছিলেন। বাংলাদেশের প্রথম নারী সেনাপ্রধান হওয়ার কারণে তার নাম বিশেষভাবে উল্লেখযোগ্য রয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর অস্ত্র সমূহ

আমরা জানি যে সেনাবাহিনীদের কাছে সব সময় অস্ত্র বিদ্যমান থাকে। তারা দেশ রক্ষার্থে কাজ করে থাকে যে কারণে তাদের কাছে অস্ত্র থাকে। অভ্যন্তরীণ শত্রুর হাত থেকে এবং বহিরাগমন শত্রুর হাত থেকে দেশকে রক্ষা করাই তাদের মূল কাজ। দেশকে রক্ষা করার জন্য মূলত তাদের অর্থ সমূহ সবচেয়ে বেশি প্রয়োজন। আমরা এখন জানব বাংলাদেশ সেনাবাহিনী অস্ত্রসমূহ সম্পর্কে।
সামরিক বাহিনীতে অস্ত্রসমূহ হিসেবে থাকে, বিভিন্ন যুদ্ধাস্ত্র, ক্ষেপণাস্ত্র, আর্টিলারি,, নৌযান ও আকাশ যান, সহায়ক যানবাহন ইত্যাদি। মূলত সকল অস্ত্রগুলোই বাংলাদেশ সেনাবাহিনীরা তাদের কাছে রাখে। যে কোনো পরিস্থিতিতে তারা যেন খুব সহজে সামলে উঠতে পারে সে কারণে মূলত অর্থ সমূহ বিদ্যমান থাকে এবং প্রয়োজন মতো ব্যবহার করে।

সামরিক শক্তিতে প্রধান দেশ

বর্তমান সময়ে সামরিক শক্তি দিয়ে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র। শুধু সামরিক শক্তিতে নয় সব কিছুতেই যুক্তরাষ্ট্র সবথেকে এগিয়ে রয়েছে। যুক্তরাষ্ট্রের পাল্লা দিয়ে চলেছে চীন, রাশিয়া। তবুও যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলতে পারেনি কোন দেশ। সবকিছু থেকে এগিয়ে রয়েছে এই যুক্তরাষ্ট্র। সবচেয়ে বেশি পরিমাণে যুদ্ধাস্ত্র রয়েছে যুক্তরাষ্ট্রের। এবং যে সকল যুদ্ধ অস্ত্রগুলো রয়েছে তা সবচেয়ে বেশি শক্তিশালী। পূর্ব থেকেই যুক্তরাষ্ট্র অনেক বেশি উন্নত এবং দিন দিন আরো উন্নত হয়ে চলেছে।
FAQ

বাংলাদেশ সেনাবাহিনীতে বিশ্বের কত নাম্বার দেশ?

উত্তরঃ- বাংলাদেশ ১৩৮ টি দেশের মধ্যে ৪৫ নাম্বার এ অবস্থান করেছে।

সেনাবাহিনী অর্থ কি?

উত্তরঃ- সেনাবাহিনী অর্থ স্থলবাহিনী।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের নাম কি?

উত্তরঃ- বাংলাদেশ সেনাবাহিনীর প্রধানের নাম হল এস এম শফিউদ্দিন আহমেদ।

সামরিক শক্তিতে সবচেয়ে এগিয়ে রয়েছে কোন দেশ?

উত্তরঃ- সামরিক শক্তিতে সবচেয়ে শক্তিশালী দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশের প্রথম নারী সেনাপ্রধানের নাম কি?

উত্তরঃ- বাংলাদেশের প্রথম নারী সেনাপ্রধানের নাম সুশানে গীতি।

Leave a Comment