বাংলা নামের উৎপত্তি সম্পর্কে আলোচনা

বাংলা নামের উৎপত্তি সম্পর্কে আলোচনা
আমরা যারা বাঙালি তারা অনেকেই জানিনা এই বাংলা নামটি কোথা থেকে এসেছে কিভাবে এই নামটির উৎপত্তি হয়েছে, এ নামটি উৎপত্তি হওয়ার পেছনে কি ইতিহাস রয়েছে। বাঙালি হিসেবে এ বিষয়গুলো জানা আমাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তাই আসুন সংক্ষিপ্ত পরিসরে জানার চেষ্টা করি বাঙালি নামের উৎপত্তি সম্পর্কে।
আজকে যেমন আমরা একটি বাংলাদেশ দেখতে পাচ্ছি প্রাচীনকালে বাংলা কোন একক ভূখণ্ডে ছিল না। সমস্ত বাংলা অঞ্চল ছিল ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত। প্রাচীন বাংলার এ ধরনের ক্ষুদ্র অংশগুলোকে বলা হত জনপদ। এবং এই জনপদ গুলোর মধ্যে একটি অন্যতম জনপদের নাম ছিল বঙ্গ।

বঙ্গ নামের উৎপত্তি

বঙ্গ নামের উৎপত্তি সম্পর্কে বিভিন্ন মতামত থাকলেও আমরা আপনাদের সঙ্গে কিছু যুক্তিপূর্ণ মতবাদ শেয়ার করব, তাহলে আসুন জেনে নেওয়া যাক।

প্রাচীন মতবাদ

বঙ্গ নামটির সঠিক উৎপত্তি হয়েছে সেই প্রাচীনকালেই। ধারণা করা হয় খ্রিস্টীয় ষষ্ঠ শতক পর্যন্ত বঙ্গ ছিল কয়েকটি জনপদের সমষ্টি নাম।           আরণ্যক গ্রন্থে প্রথম বঙ্গ নামের উৎপত্তির উল্লেখ পাওয়া যায়, তাছাড়া হিন্দু ধর্মের মহাভারতেও বঙ্গ নামের উল্লেখ পাওয়া যায়।

মুসলিম শাসনামল

মুসলিম শাসনামলে রচিত করা যে গ্রন্থগুলো ছিল তার মধ্যে বেশ কিছু গ্রন্থে বঙ্গ নামের উল্লেখ পাওয়া যায়। জিয়াউদ্দিন বাড়ানির ’তারিখ-ই ফিরোজ শাহী” গ্রন্থে বঙ্গ নামের উল্লেখ পাওয়া গিয়েছিল। এছাড়াও বিখ্যাত লেখক মিনহাজ ই সিরাজ তাবাকাত ই নাসিরী গ্রন্থে বাংলা নামের উল্লেখ করেন। 

মুঘল আমলে অনেক পর্যটক লেখক তাদের বর্ণনায় নিবন্ধে বাংলা নামটি ব্যবহার করেছিল। মুঘল শাসনামলে আবুল ফজল নামের এক ব্যক্তি তার বিখ্যাত গ্রন্থ আইন ই আকবরী গ্রন্থে বঙ্গাল নামের ব্যাখ্যা প্রদান করতে গিয়ে বঙ্গ এর সাথে আল বা বাধ যুক্ত হয়ে বঙ্গাল নামকরণ হয়েছে বলে উল্লেখ করেন।

ইংরেজ শাসনামল

ইংরেজদের বেঙ্গল নামকরণ অন্যান্য ইউরোপীয়দের ব্যাঙ্গোলা থেকেই নেওয়া হয়েছিল। অপরদিকে ইউরোপীয়দের ব্যাঙ্গালোর নামকরণটি পর্তুগীতের ব্যাঙ্গালা থেকে নেওয়া হয়েছিল। স্যামুয়েল পর্চাস তার বর্ণনায় বেঙ্গল রাজ্যের কথা উল্লেখ করেছে।


অপরদিকে ১৩ শতকের দিকে মার্কো পেল এই শব্দটির উল্লেখ করেছিল। ১৫৬১ সালের একজন ব্যক্তি মানচিত্রে চারটি গ্রামের পশ্চিমে ব্যাঙ্গালার অবস্থান দেখিয়েছিল।
লেখক এর ইতিকথা:

বঙ্গ নামের রাজ্যটি সম্পর্কে পন্ডিতের মধ্যে নানা ধরনের মতবিরোধ রয়েছে, তবে হাজার ধরনের মতবিরোধ থাকলেও বঙ্গ জনপদটি বর্তমানের বাংলাদেশ সে ব্যাপারে কোন সন্দেহ নেই। পরিশেষে বলা যায় বাংলা অঞ্চলে ছিল অনেকগুলো জনপদ সবগুলো জনপদ একত্রিত হয়ে বঙ্গ নামকরণ করা হয়েছে তবে বঙ্গ নামটি এসেছে বাংলা থেকে এটি  এসেছিল মুঘল যুগ থেকে।

Leave a Comment