ম্যাকবুক কি | আপেলের ম্যাকবুক এত জনপ্রিয় কেন |

ম্যাকবুক কি | আপেলের ম্যাকবুক এত জনপ্রিয় কেন |

ম্যাক বুক একটি নোটবুক কম্পিউটার যা মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপেল কম্পিউটার তৈরি করেন। এটি ২০১২ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত বিক্রি করা হয়েছিল। আপনি যদি আপেলের বর্তমানে নোটবুক কম্পিউটার সম্পর্কে জানতে চান তাহলে ম্যাকবুক রেটিনা দেখুন। এই নোটবুকটি ২০০৬ সালে প্রথম মুক্ত করা হয় যা ডিজাইন করেছেন অ্যাপল।
আমরা আজকের এই কনটেন্টে ম্যাকবুক নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা ম্যাকবুক সম্পর্কে জানতে ইন্টারেস্টেড তারা পুরো কন্টেন্ট জুড়েই আমাদের সঙ্গে থাকুন। আজকের আমাদের এই কনটেন্ট থেকে আপনারা ম্যাকবুক সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক ম্যাকবুক সম্পর্কে।

ম্যাকবুক কি?

ম্যাকবুক হচ্ছে নোটবুক কম্পিউটার। যা উৎপাদন করেন অ্যাপল ইনকর্পোরেটেড প্রতিষ্ঠান। ম্যাক বুক টি সর্বপ্রথম উৎপাদন কাল ছিল ২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত। আর এটি বাজারজাত করা হয় ২০১৫ সালে। এই নোটবুকটি বাজারে মুক্ত করা হয় ১২ ইঞ্চি পাওয়ার বুক সিরিজের নোটবুকের স্থলাভিষিক্ত হয়ে।
ম্যাকবুক কে বাজারজাত করার অন্যতম বড় উদ্দেশ্য ছিল সাধারণ শিক্ষা ক্ষেত্রের জন্য। সবচেয়ে বেশি বিক্রয়কৃত মেকিংটোস কম্পিউটার ম্যাকবুক। এই নোটবুক কম্পিউটার ২০০৮ সালের ৫ মাস যাবত এই ইউএসএ খুচরা কম্পিউটার বাজারে সবচেয়ে বেশি বিক্রয় করা হয়েছিল। ম্যাকবুক ব্রান্ড টি প্রিমিয়াম ল্যাপটপ কম্পিউটার হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি বিক্রয়কৃত হওয়া একটি নোটবুক
এই নোটবুকের মডেলের পলি কার্বনেট এবং ফাইবার গ্লাস কেসিং ব্যবহার করেছেন। এটিকে আইবুক জি৪ এর মতো মডেল অনুসরণ করা হয়েছে। ম্যাকবুকটি ২০১১ সালে সাধারণ ক্রেতাদের জন্য বাজারজাত বন্ধ করে দেয়। এর মূল কারণ স্বল্পমূল্যের ম্যাকবুক এয়ার এর জন্য। ২০১২ সাল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ম্যাকবুক বিক্রি চলেছিল বলে জানা গেছে।

ম্যাকবুকের জনপ্রিয়তার কারণ

ম্যাকবুকের জনপ্রিয়তার পেছনে বিভিন্ন রকম কারণ রয়েছে। নির্দিষ্ট একটি দিক দিয়ে ম্যাকবুক কে সেরা বলা উচিত না। তবে বিভিন্ন দিক থেকে বিভিন্ন মানুষের চাহিদা অনুযায়ী এই ল্যাপটপকে জনপ্রিয় করে তোলা হয়েছে। ম্যাকবুক এর জনপ্রিয়তার পেছনে এর সবচেয়ে বড় অবদান আকর্ষণীয় ডিজাইন। অ্যাপলের সকল কিছুই আধুনিক, প্রিমিয়াম এবং সুন্দর হয়ে থাকে।

ম্যাকবুক ও তার ব্যতিক্রম কিছু নয়। ম্যাকবুক অন্যান্য ল্যাপটপের তুলনায় পাতলা এবং প্রিমিয়াম। যে কারণে এটি মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। জনপ্রিয়তার আরেকটি কারণ হলো ইকোসিস্টেম। তারা নিজেরা অপারেটিং সিস্টেম নিজেদের তত্ত্বাবধানে রাখে যে কারণে প্রতিটি ডিভাইসকে সুন্দর ও ইস্ম্থ ভাবে চলার অসাধারণ ফাংশন দিতে পারে।
ম্যাকবুকে বেশ কিছু ফিউচার ব্যবহার করা হয়েছে যা জনপ্রিয়তার আরেকটি কারণ। যে সকল ফিউচারগুলো রয়েছে তার মধ্যে একটি ভিডিও এডিটিং সফটওয়্যার। যা অসাধারণ এডিটের অভিজ্ঞতা দিতে সক্ষম। এই সফটওয়্যার শুধু ম্যাক বুকে পাওয়া সম্ভব। যারা কনটেন্ট ক্রিয়েট করেন তাদের কাছে ম্যাকবুক অনেক বেশি জনপ্রিয় এ কারণে।
ম্যাকবকে উইন্ডোজ এর মতো সফটওয়্যার নেই তবে সাধারণভাবে ব্যবহার করার জন্য। যে সকল সফটওয়্যার প্রয়োজন তা সবকিছুই রয়েছে ম্যাকবুকে। এটাও একটি জনপ্রিয়তার কারণ অনেকের কাছেই। ম্যাকবুককে অন্যান্য ল্যাপটপ থেকে আলাদা করেছে এর হার্ডওয়ার ফিউচার। ম্যাকবকে রেটিনা ডিসপ্লে ব্যবহার করা হয়েছে যা অনেকের কাছেই আকর্ষণীয়। এই ডিসপ্লে তে বেশি পিক্সেল ডেনসিটি ব্যবহার করা হয়েছে।
এছাড়াও সাউন্ড কোয়ালিটি এবং কি বোর্ড টাইপিং এ বেশ সফনেস কাজ করে। ম্যাকব বুকে যে ম্যাজিক ট্র্যাকপ্যাড ব্যবহার করা হয়েছে যা অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে। ম্যাকবুক এর ব্যবহার করা হয়েছে খুবই উচ্চমান সম্পন্ন হার্ডওয়ার। ম্যাকবুক বেশি দামী হওয়ার কারণে খুব ভালো সে বাড়িতে সক্ষম হয়।

ম্যাকবুক কেন কিনবেন

অ্যাপেলের ব্যান্ড অনেক দেশের উন্নত। অ্যাপেল নামটি শুনলেই প্রত্যেকটি মানুষ বুঝতে পারে এটি প্রিমিয়াম হিসেবে তৈরি হয়েছে। যে সকল সফটওয়্যার হার্ডওয়্যার ব্যবহার করা হয় তার সব দিক থেকেই অনেক বেশি উন্নত। আরো অন্যান্য সুযোগ-সুবিধা ও থাকে। ম্যাকবুক কেনার মূল কারণ হ্যাকিং থেকে বাঁচা যায়। এ কারণেই অনেক বেশি জনপ্রিয়তা ও লাভ করেছে ম্যাকবুক।

অন্যান্য ল্যাপটপের সাথে ম্যাকের তুলনা করা সম্ভব না। তাহলে মানুষ আপনাকে বোকা বলবে। কারণ মেঘ আপনাকে যেই পারফরম্যান্স দিবে অথবা সিকিউরিটি দিবে অন্যান্য কোন ল্যাপটপ তেমন সিকিউরিটি বা পারফরম্যান্স দিতে পারবে না। যে কারণে মূলত আপনি ম্যাকবুক কিনতে পারেন।
ম্যাকবুক কি | আপেলের ম্যাকবুক এত জনপ্রিয় কেন |

ম্যাকবুক ল্যাপটপ কাদের বেশি পছন্দ

বিভিন্ন জনের বিভিন্ন কারণে ম্যাকবুক ল্যাপটপ পছন্দ হয়ে থাকে। তবে ম্যাকবুক ল্যাপটপ সবচেয়ে বেশি আকর্ষণীয় হয়ে থাকে তার নতুন ডিজাইন এর জন্য। ম্যাকবুক ল্যাপটপগুলোতে অনেক উন্নত মানের সফটওয়্যার হার্ডওয়্যার ব্যবহার করা হয়ে থাকে। যে কারণে এই ল্যাপটপগুলোতে খুবই আরামদায়কভাবে কাজ করা যায়। যারা বিভিন্ন স্থানে বিভিন্ন সময় অনলাইনে কাজ করার প্রয়োজন হয়। তাদের মূলত ল্যাপটপের বেশি প্রয়োজন।

ম্যাকবুক ল্যাপটপ এর দাম কেমন

বাংলাদেশের অ্যাপলের যে সকল ল্যাপটপ গুলো রয়েছে। সেই সকল ল্যাপটপগুলোর দাম শুরু হয়েছে ৪০ হাজার থেকে। আর এর দাম ২ লক্ষ বা তারও বেশি টাকা পর্যন্ত হয়ে থাকে। ল্যাপটপের প্রসেসর ‍্যাম রম ইত্যাদি ভেদে দাম পরিবর্তন হয়ে থাকে।

আপনি যদি একটি ভালো মানের ম্যাকবুক ল্যাপটপ কিনতে চান তাহলে আপনাকে দেড় লক্ষ টাকার উপরে যেতে হবে। তবে আপনি ভালো মানের একটি ল্যাপটপ পাবেন। ম্যাকবুকের দাম নির্দিষ্টভাবেও উল্লেখ নেই। বিভিন্ন ম্যাকবুকের মডেলের উপর নির্ভর করে এবং প্রসেসর, রাম, রোম ইত্যাদির ওপর নির্ভর করে দাম কমবেশি হয়ে থাকে।

Leave a Comment