ব্রণ দূর করার সহজ উপায় | নাকের ব্রণ দূর করার উপায় | মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় |

ব্রণ দূর করার সহজ উপায় | নাকের ব্রণ দূর করার উপায় | মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় |
আসসালামু আলাইকুম আশা করি আপনারা সকলে ভালো আছেন। আজকে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করবো ব্রণ দূর করার কিছু কৌশল। এগুলো থেকে আপনারা ব্রণ সম্পর্কে এবং ব্রণ দূর করা সম্পর্কে অনেক তথ্য পাবেন। চলুন জেনে নেই সেই সম্পর্কে কিছু তথ্য।

ব্রণ কেন হয়

বিভিন্ন কারণে ব্রণ হয়ে থাকে। যেমন, বয়সন্ধিকালের জন্য ব্রণ হয়ে থাকে। ত্বকের অযত্নের কারণে হয়ে থাকে। অস্বাস্থ্যকর খাবার খাওয়া অথবা তৈলাক্ত খাবার বেশি খাওয়ার কারণে বড় হয়ে থাকেন। যখন আমাদের লোমকূপগুলো বন্ধ হয়ে যায় এবং ব্যাকটেরিয়া সংক্রমণ হয় তখন মূলত সেই স্থানে বিষক্রিয়া সৃষ্টি হওয়ার ফলে ব্রণ সৃষ্টি হয়ে থাকে। ব্রণ এক ধরনের জীবাণু। হরমোন এর তারতম্যের জন্য ব্রণ হয়ে থাকেন।

ব্রণ দূর করার সহজ উপায়

সব ছেলে মানুষি ব্রন এর সমস্যায় ভূগে থাকেন। আপনারা অনেকেই ব্রণ দূর করার সহজ উপায় জানতে চান। আপনাদের কথা চিন্তা করে আমরা ব্রণ দূর কিভাবে করা যায় সে সম্পর্কে অনেক রকম ভাবে আলোচনা করব। আলোচনা থেকে আপনারা আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন ইনশাআল্লাহ। ব্রন এর কারণে মুখ অনেক বাজে দেখা যায় যে কারণে ব্রণ দূর করতে সবাই চাই। আমরা আশা করছি যে আপনারা সকলে আমাদের এই কনটেন্ট থেকে উপকৃত হবেন।

মুখের ব্রণ দূর করার কৌশল

অনেকেই ব্রণ নিয়ে অনেক দুশ্চিন্তায় থাকেন। কারণ ব্রণ মুখের সৌন্দর্য অনেক কমিয়ে দেয়। আর কোন মানুষই চায়না তার সুন্দর্য কমে যাক। যে কারণে অনেকেই জানতে চান ব্রণ দূর করার বিভিন্ন কৌশল সম্পর্কে। ব্রণ দূর করার জন্য আজকে আমরা আপনাদের সঙ্গে কয়েকটি ক্রিম এর নাম বলব যেগুলো থেকে আপনারা উপকৃত হতে পারেন।
ট্রি অয়েল এই ক্রিমটি এর মাধ্যমে আপনি খুব সহজেই ব্রণ দূর করতে পারেন। এটা ব্যবহার করার পূর্বে আপনি ফেসওয়াশ দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নেবেন। তারপর পাতলা কাপড় দিয়ে মুখ মুছে দেবেন। তারপর ক্রিমটি সারারাত লাগিয়ে রাখবেন। সকালে উঠে আপনি আপনার পরিবর্তন বুঝতে পারবেন।

টুথপেস্ট দ্বারা ব্রণ দূর করার উপায়

ব্রণ দূর করার জন্য আপনারা টুথপেস্ট ও ব্যবহার করতে পারেন। কেননা টুথপেস্ট এর মাধ্যমে ব্রণ দূর করা সম্ভব। টুথপেস্ট ব্যবহার এর মাধ্যমে আপনার ব্রণ একদিনে শুকানো সম্ভব। টুথপেস্ট ব্যবহার করার নিয়ম হলো প্রথমত টুথপেষ্ট নিয়ে আপনার যে স্থানে ব্রণ হয়েছে সেই স্থানে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন সকালে উঠে দেখবেন আপনার ব্রণ টা অনেক টা শুকিয়ে যাওয়া ভাব হয়েছে।

নাকের ব্রণ দূর করার উপায়

প্রায় সকলের নাকে দেখা যায় ব্রণ। যদিও এদের আকৃতি গুলো অনেক ছোট হয়ে থাকে। নাকের ব্রণ টি অস্বস্তিকর অবস্থায় পড়ে থাকে। এই সমস্যাটা দূর করার জন্য এবং দূর করার উপায় সম্পর্কে জানার জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করে থাকেন। ঘরোয়া পদ্ধতিতে কয়েক রকম ভাবে নাকের ব্রণ দূর করা সম্ভব যা নিচে দেয়া হল।
মুখ ভালভাবে ধৌত করা। কেননা মুখ ভালোভাবে না ধৌত করা হলে ময়লা থেকে যায় এবং নাকের পাশে সেগুলো জমা হয়ে ব্রণ সৃষ্টি হয়। মুখ ভালোভাবে ধৌত করলে সেখান থেকে ব্যাকটেরিয়া বের হয়ে যায় এবং লোমকূপগুলো পরিষ্কার হয়। তখন ব্রণ থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়।

টুথপেস্ট ব্যবহার করে নাকের ব্রণ দূর করা যায়। টুথপেস্ট তৈলাক্ত দূর করতে সাহায্য করে থাকে।নাকের ব্রণ ওঠাতে টুথপেস্ট অনেক ভালো কাজ করে থাকে। অল্প পরিমাণ টুথপেস্ট নাকে লাগিয়ে নিন এবং কিছুক্ষণ সময় অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন।

শসার মাধ্যমে নাকের ব্রণ দূর করা সম্ভব। শসা অনেক উপকারী একটি ফল। এতে অনেক রকম ভিটামিন রয়েছে। এটি ব্যবহার করতে হবে মূলত শসা কে ছোট করে নাকের গোড়ায় লাগিয়ে রাখতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করার পর সেটা ধরে ফেলুন। এভাবে আপনারা আপনাদের ব্রণ দূর করতে পারবেন।

ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায়

অনেক সময় ছেলেরা জানতে আগ্রহী হয়ে থাকেন ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কে। আমরা উপরে অথবা নিচে যে সকল উপায় গুলো আলোচনা করেছে সেগুলো ছেলে এবং মেয়ে উভয় ক্ষেত্রে ব্যবহার করলে ফলাফল পাওয়া সম্ভব। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

মেয়েদের মুখের ব্রণ দূর করার ক্রিম

ব্রণ দূর করার জন্য অনেকেই অনেক রকম ক্রিম ব্যবহার করে থাকেন। যে কারণে অনেকেই জানতে চান ব্রণ-দূর-করার-ক্রিম সম্পর্কে। চলুন জেনে নেই সে সম্পর্কে। ক্রিম গুলোর নাম নিচে উল্লেখ করা হলো।
  1. নভাক্লিয়ার একনি ক্রিম
  2. ক্লিনজিং ফেসিয়াল
  3. নরম্যাকনে একনি স্পট ট্রিটমেন্ট
  4. ওয়ান নাইট একনি প্যাচ
আরো অনেক ক্রিম বাজারে কিনতে পাওয়া যায়। যার মধ্য থেকে আমরা কয়েকটি ক্রিম এর নাম উল্লেখ করলাম।

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

লেবু আমরা অনেকে অনেক রকম কাজে ব্যবহার করে থাকি। লেবুর রস এর মাধ্যমে ও ব্রণ দূর করা সম্ভব হয়ে থাকে। ঘুমানোর পূর্বে আপনারা লেবুর রস মুখে মেখে নিবেন এবং সারারাত এভাবে লাগিয়ে রাখবেন। সকালে উঠে দেখবেন আপনার মুখের ব্রণ অনেকটা শুকিয়ে গেছে। আপনাদের আশেপাশে থেকে লেবু সংগ্রহ করবেন এবং এই পদ্ধতিটা আপনারা অবলম্বন করতে পারেন।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

আমাদের অনেকের শুষ্ক ত্বক এবং অনেকে তৈলাক্ত ত্বক। যে কারণে আমাদের অনেক সময় অনেক মেডিসিন বা অনেক পদ্ধতি সকল ত্বকের জন্য সমান ভাবে কাজ করতে পারে না। যে সকল উপাদানগুলো শুষ্ক ত্বকের কাজ করে সেগুলো তৈলাক্ত ত্বকে সহজে কাজ করতে পারে না। যে কারণে অনেকেই জানতে চান তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে। চলুন জেনে নেই সে সম্পর্কে।
বেশ কয়েক রকম ভাবে তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করা সম্ভব যা নিচে দেওয়া হল।
  • বেসনের ফেসপ্যাক
  • ডিম, শসা ও পুদিনার প্যাক
  • কমলার ফেসপ্যাক
  • পাকা কলার ফেসপ্যাক
  • শসার প্যাক
  • লেবুর রস এবং মধুর প্যাক
মূলত এই সকল পদ্ধতি গুলো দিন ব্রণ দূর করা সম্ভব। এগুলোর নাম আপনাদের সঙ্গে আলোচনা করলাম। যা নিয়ে বিস্তারিত আমরা পরবর্তীতে আলোচনা করবো।

দ্রুত ব্রণ দূর করার উপায়

অনেকের মুখে ব্রণ হয়ে থাকে যে কারণে মুখকে ভালো দেখা যায় না। অনেকেই জানতে চান দ্রুত ব্রণ দূর করার উপায় সম্পর্কে। মূলত আমরা সেই সম্পর্কে আলোচনা করব। ব্রণ দূর করার জন্য সবচেয়ে ভালো উপায় গুলো হচ্ছে ঘরোয়া উপায়। এতে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া থাকেনা। এগুলো আপনারা নিজেই বাড়িতে তৈরি করে ব্যবহার করতে পারবেন। যেমন,

মধু ও ডিম ব্যবহার করে ব্রণ দূর করার উপায়

যে সকল মানুষের শুষ্ক ত্বক তাদের জন্য মূলত এই পদ্ধতিটি ভালো কাজ করবে। এটি ব্যবহার করতে হবে কিভাবে তা দেওয়া হল। ডিমের সাদা অংশ নিতে হবে এবং এক চা-চামচ মধু নিতে হবে তারপর এক চামচ অলিভ অয়েল নিতে হবে। এগুলো একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগাতে হবে তারপর প্রায় ১৫ মিনিট রাখতে হবে। তারপর ধুয়ে ফেলতে হবে। এগুলো তে কোন পার্শপ্রতিক্রিয়া হবেনা।

এক রাতে ব্রণ দূর করার উপায়

ব্রণ আমাদের সকলের জন্য অনেক বিরক্তিকর। ব্রণের জন্য আমাদের সৌন্দর্য অনেক বেশি কমিয়ে দেয়। যে কারণে সবাই ব্রণ দূর করতে চেষ্টা করে। এক রাতে ব্রণ দূর করা সম্ভব কোন কোন পদ্ধতিতে তা দেওয়া হল।
বরফ এর মাধ্যমে আপনি আপনার ব্রণ অনেকাংশে এক রাতের মধ্যে অনেক কমিয়ে আনতে পারবেন। ফেসওয়াশ দিয়ে মুখ সুন্দর করে ধোয়ার পরে বরফ পাতলা কাপড় বেঁধে চেপে ধরে রাখুন ব্রন এর ওপর। প্রায় ৩০ সেকেন্ড ধরে রাখবেন দিনে দুই-তিনবার করবেন তাহলে আপনার ব্রণ ভালো হয়ে যাবে।
আমরা সকলেই জানি মধু আমাদের শরীরের জন্য অনেক উপকারী। মধুর মাধ্যমে ও ব্রণ দূর করা সম্ভব। আপনি আপনার ব্রণ এ মধু লাগিয়ে নিন। এবং সারা রাত রেখে দিন। সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন দেখবেন ব্রণ অনেক শুকিয়ে গেছে।

বরফ দিয়ে ব্রণ দূর করার উপায়

বরফ দিয়ে ব্রণ দূর করা সম্ভব। হয়তো অনেকেই ভাবছেন যে এটা আবার কেমন কথা। আসলেই এটা সম্ভব। বরফ ব্যবহার করার নিয়ম হল । প্রথমত আপনি ফেসওয়াশ দিয়ে খুব ভালোভাবে ধুয়ে নিবেন তারপর আপনি একটি পাতলা কাপড়ে বড় মুরে দিয়ে আপনার মুখে যে সকল জায়গায় ব্রণ হয়েছে সেগুলোর উপর সাঁক দিন। তাহলে আপনার বোনের ফোলা ভাব অনেক কমে যাবে এবং তার সাথে ব্রণ কমে যাবে।

মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়

ব্রণ একটি কমন বিষয় যা অনেক বেশি মানুষের হয়ে থাকে। মেয়েদের ক্ষেত্রে ব্রণ হলে তাদের চেহারাটা অনেক বেশি খারাপ দেখায়। তাদের সৌন্দর্য নষ্ট হয়। যে কারণে তারা অনেক বেশি আগ্রহী হয়ে থাকে ব্রণ দূর করার জন্য। মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় আমরা যে সকল উপায়ে গুলো আলোচনা করেছে সেই সকল উপায় গুলো সঠিকভাবে কাজ করবে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন দাগ দূর করার উপায় সম্পর্কে।
আরো জানতে ভিজিট করুন

Leave a Comment